শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকায় এসেছেন ‘কুরুলুস উসমান’ খ্যাত অভিনেতা বুরাক আবারও নিজেকে ‘ঈশ্বরের দূত’ বললেন মোদি ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে ওলামা লীগের মানববন্ধন বেনজীরের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ‘আইওয়াশ’: রিজভী সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত চট্টগ্রামে বাস-সিএনজি সংঘর্ষ, ২ জনের মৃত্যু ‘শাহাদাত’ নামে নতুন গ্রুপ করে সদস্য সংগ্রহ করছিল আনসার আল ইসলাম নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি শুরু, সাগর উত্তাল আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রতিমন্ত্রী সিমিন রোববার ১০ ঘণ্টা গ্যাস থাকবে না টাঙ্গাইল এবং গাজীপুরের যেসব এলাকায় লেবানন থেকে রকেট হামলায় ইসরায়েলে ক্ষয়ক্ষতি হারুনের নেতৃত্বে এমপি আনারের খুনের তদন্তে ভারত যাবে ডিবি দুদক কর্মকর্তাদের সম্পদের হিসাব প্রকাশের দাবি এইচআরপিবির টাঙ্গাইলে লরির সঙ্গে সংঘর্ষে কাভার্ড ভ্যানের চালক-হেলপার নিহত কুমিল্লার লালমাইতে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন এমপি আনোয়ারুলের মরদেহ ঘিরে ‘মদের’ আসর বসায় হত্যাকারীরা কানে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন অনসূয়া সেনগুপ্ত মধ্যরাতে জারি হতে পারে মহাবিপৎ সংকেত: প্রতিমন্ত্রী বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর পাপুয়া নিউগিনির ভূমিধসে নিহত বেড়ে ৩ শতাধিক

শাহজালালে ড্রোন জব্দ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৪১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: শাহজালাল বিমানবন্দরে এক যাত্রীর ব্যাগ থেকে আমদানি নিষিদ্ধ একটি ড্রোন জব্দ করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ফেইসবুক পাতায় জানানো হয়েছে, অত‌্যাধুনিক ড্রোনটি মঙ্গলবার রাতে শারজাহ থেকে আসা মো. জাহিদুল ইসলাম (৪০) নামে এক যাত্রীর ব্যাগে পাওয়া যায়।

কুষ্টিয়ার দৌলতপুরের জাহিদুলের আনা ড্রোনটি DJI Phantom 4 মডেলের এবং এতে উন্নতমানের ক্যামেরা ও সেন্সর রয়েছে বলে জানানো হয়েছে।

“রিমোট কন্ট্রোলের সাহায্যে এটি পরিচালনা করা হয়। পর্যালোচনায় দেখা যায়, এসব ড্রোন প্রায় ১ কেজি ওজনের ভার বহনে সক্ষম। প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে।”

প্রায় ১৪ কেজি ওজনের ড্রোনটির বিভিন্ন অংশ খুলে প্যাকেট করা হয়েছিল।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর বলেছে, “প্রাথমিক তথ্যে জানা যায় ভিডিও শুটিং এর পাশাপাশি এটি স্পায়িং কাজে ব্যবহার করা যায়। এর কোনো অপব্যবহারের ঝুঁকি আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।”

জাহিদুল দাবি করেছেন, দুবাই থেকে তার এক বন্ধু ঢাকায় এক ব্যক্তির কাছে পৌঁছে দেওয়ার জন্য এই ড্রোনের সরঞ্জামগুলো দিয়েছেন। তিনি নিজে এর মালিক নন।

চালকবিহীন উড়ন্ত যান বা ড্রোনের ব‌্যবহার বিশ্বে দিন দিনই বাড়ছে। দূর নিয়ন্ত্রিত ড্রোনে স্থাপিত ক‌্যামেরার মাধ‌্যমে তথ‌্য সংগ্রহ নানা ক্ষেত্রেই হচ্ছে। চীনে ট্রাফিক নিয়ন্ত্রণেও ড্রোন ব‌্যবহার হচ্ছে।

তবে নানা ধরনের নাশকতার কাজে ড্রোন ব্যবহারের আশঙ্কায় বাংলাদেশ তা আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করে। ড্রোন ওড়ানোর বিষয়ে একটি নীতিমালা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), যার আওতায় রয়েছে শিশুদের দূর নিয়ন্ত্রিত খেলনা উড়োজাহাজও।

এরপর গত বছর শাহজালাল বিমানবন্দরে ৩৮টি ড্রোন আটকের খবর এসেছে গণমাধ্যমে। চট্টগ্রাম বিমানবন্দরেও ড্রোন ধরা পড়ে।

মঙ্গলবার জব্দ ড্রোনটি আগেরগুলোর চেয়ে উন্নতমানের বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানিয়েছে। এটি এয়ারপোর্ট কাস্টমসে জমা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com