রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণে ১৪০০ কোটি টাকার চুক্তি সই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট নির্মাণের জন্য শুক্রবার বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এবং হংকং সাংহাই ব্যাংকের (এইচএসবিসি) মধ্যে ১৫৭,৫ মিলিয়ন ইউরো (১৪০০ কোটি টাকা) ঋণ চুক্তি চুক্তি সই হয়েছে।

এতে বিটিআরসির পক্ষে চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও এইচএসবিসির পক্ষে ব্যাংকটির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুব-উর রহমান চুক্তিতে সই করেন।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি এউব্রেট উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

এর আগে গত বছরের ১১ নভেম্বর ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস এর সঙ্গে উপগ্রহ উৎক্ষেপণের প্রধান কার্যক্রম স্যাটেলাইট সম্প্রচারের জন্য আরেকটি চুক্তি সই করেছে বিটিআরসি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। ১৬ ডিসেম্বর দেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে সরকার এটি উদ্বোধন করবে।

এর মধ্যে সরকার দেবে এক হাজার ৩১৫ কোটি টাকা। বাকি এক হাজার ৬৫২ কোটি টাকা বিডার্স ফাইন্স্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।

তারানা হালিম বলেন, সমুদ্র বিজয় করার পর এখন বাংলাদেশ মহাকাশ জয় করতে যাচ্ছে এবং এটা ২০১৭ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে করা সম্ভব হবে।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com