শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয় : তথ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৯ আগস্ট, ২০১৬
  • ৯২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবিধানের অন্যতম মূলনীতি ধর্মনিরপেক্ষতার অর্থ কখনোই নাস্তিকতা বা ধর্মহীনতা নয়।
তিনি বলেন, বরং এটি সকল ধর্মের সহাবস্থান ও ধর্মচর্চার অধিকারের স্বীকৃতি।

আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে দু’দিনব্যাপী ‘দক্ষিণ এশিয়ায় ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও নারী-পুরুষ সমতা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রিসার্চ এন্ড ডেভলপমেন্ট কালেক্টিভ (আরডিসি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

দক্ষিণ এশিয়া বর্তমানে দারিদ্র্য ও সাম্প্রদায়িক সন্ত্রাস মোকাবিলায় যুদ্ধরত উল্লে¬খ করে তথ্যমন্ত্রী বলেন, সন্ত্রাসীরা রাজনৈতিক স্বার্থে ধর্মকে ব্যবহার করে তাদের মনগড়া ব্যবস্থা চাপিয়ে দিতে চায়। তিনি বলেন, ধর্মের মূলনীতি শান্তি ও সহাবস্থান তারা মানে না, নারীকে সম্মান করে না। তাই শান্তি, সমৃদ্ধি ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সাম্প্রদায়িক সন্ত্রাস নির্মূল করার বিকল্প নেই।

বাংলাদেশ ও ভারতের বন্ধনকে ‘মুক্তিযুদ্ধের রক্তের বন্ধন’ আখ্যা দিয়ে ইনু বলেন, ‘আমাদের দু’দেশের মাথায়ই শহীদদের রক্তের ঋণ এবং গঙ্গা-পদ্মায় প্রবাহিত এ রক্ত আমাদের বন্ধুত্বের অটুট বন্ধনে বেঁধেছে।

তিনি শান্তি ও উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতসহ দক্ষিণ এশিয়ার সকল দেশকে সম্মিলিতভাবে সন্ত্রাস নির্মূলের আহবান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরিন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে নয়াদিল্লী্এস ন্যাশনাল ইউনিভার্সিটি অব এডুকেশনাল প্ল্যানিং এন্ড এডমিনিস্ট্রেশনের অধ্যাপক ড. সৈয়দ ইরফান হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. আবুল বারাকাত, নয়াদিল্লীর জামিয়া মিলিয়া ইসলামিয়ার ইতিহাস ও সংস্কৃতির অধ্যাপক ড. রিজওয়ান কায়সার এবং আরডিসি’র প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড, মেসবাহ্ কামাল বক্তৃতা করেন।

বক্তারা ধর্মনিরপেক্ষভাবে সকল ধর্মের সমঅধিকার ও জঙ্গিদমনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমন্বিত উদ্যোগের ওপর গুরুতারোপ করেন।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com