রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ তারুণ্যের সামনে স্বৈরাচারের দানবীয় শক্তি খড়কুটোর মত ভেসে যায়: জিএম কাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে আমরা আগস্ট বিপ্লবের প্রতিফলন দেখতে চাই: মেজর হাফিজ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি ফের রিমান্ডে সিডনি পালিয়েছেন অতিরিক্ত আইজিপি মীর রেজাউল আলম আমরা বিজ্ঞানভিত্তিক মুক্তচিন্তার সমাজ চাই : শারমীন মুরশিদ এস আলম গ্রুপের সব স্থাবর সম্পদের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ সাংবাদিক বদিউল আলম আর নেই সাংবাদিক শফিক রেহমানের সাজা এক বছর স্থগিত কোনো রকম তথ্য না দিয়ে ফের পানি ছাড়ল ভারত, নিম্নাঞ্চল প্লাবিত বাংলাদেশ-ভারত টেস্টের তৃতীয় দিনও পরিত্যক্ত নাসরাল্লাহ হত্যা, নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের দাবি ইরানের সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন: আসিফ নজরুল ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৭৩৫ মামলা, জরিমানা সাড়ে ২৯ লাখ টাকা নোয়াখালীতে গণপিটুনিতে যুবলীগ নেতার মৃত্যু জ্বালানি-এনবিআর-ব্যাংক সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএফসি স্বৈরাচারের পতন হলেও প্রেতাত্মারা এখনো আছে: বদিউল আলম বৈরুত বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার হ্যাক করেছে ইসরায়েল

মংলা বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যানের যোগদান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০
  • ৪৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মংলা প্রতিনিধি: মংলা বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ। রোববার সকাল ১১ টায় তিনি বর্তমান চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোজাম্মেল হকের নিকট থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহন করেন।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ১৯৬৭ সালে ৩০ এপ্রিল কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ ওসমান গনি এবং মাতা মিসেস খোদেজা বেগম। তার সহধর্মিণীর নাম বেগম নাওমী নাহরীন এবং তিনি এক পুত্র এক কন্যা সন্তানের জনক।শিক্ষা জীবনে তিনি পাবনা ক্যাডেট কলেজের শিক্ষার্থী ছিলেন।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ১৯৮৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং এক্সিকিউটিভ শাখা কমিশন লাভ করেন। রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের সাথে কাজ করেছেন।তিনি ইংরেজি ভাষার পাশাপাশি তুর্কি এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষতা লাভ করেন।তিনি যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়্যাল নেভাল কলেজ থেকে আন্তর্জাতিক সাব লেফটেন্যান্ট কোর্স, তুরস্ক থেকে তার্কি ভাষা কোর্স ও গানারী স্পেশাই জেশন কোর্স,ভারত থেকে ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান ‘ল’ কোর্স, যুক্তরাষ্ট্রে হতে এক্সিকিউটিভ ডিভিশন মেকিং কোর্স সম্পুর্ন করেন।রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স করেন।

চাকরির জীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা নৌ সদরের বিভিন্ন পরিদপ্তরে পরিচালক ফ্রি গেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব¡ পালন করেছেন।তিনি বানৌজা তিতুমীর ও বানৌজা ইসা খানের অধিনায়ক হিসেবে ও দায়িত্ব পালন করেন।

এছারা তিনি র‍্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ন(র‍্যাব) সদর দপ্তরের লিগাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক,ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্স ইন লেবানন(ইউনিফল) ব্যানাকন-৪ এর কন্টিনজেন্ট কমান্ডার, সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল মিলিটারি রিলেশান ডাইরেক্টটরেট এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারন করে দেশের সেবায় আত্মনিয়োগ এবং পেশাদারিত্ব জন্য অসংখ্য প্রশংসা পেয়েছেন। বাংলাদেশ নৌবাহিনীতে পেশাদারিত্ব ও বিশিষ্ট সেবায় স্বীকৃতিস্বরুপ তাঁকে “নৌ গৌরব পদক” এ ভূষিত করেন।

তিনি গলফ খেলতে ও বই পড়তে ভালবাসেন। ব্যাক্তিগত জীবনে রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ এরসহধর্মিনী বেগম নাওমী নাহরীন এবং তিনি একপুত্রও এক কন্যা সন্তানের জনক।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com