রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খাল-বিল ভরাটের ফলেই নোয়াখালীর বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হয়েছে গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু কাল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০
  • ৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: কাল ১০ জানুয়ারি, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিনটিকে আরও স্মরণীয় করে রাখতে কাল শুরু হচ্ছে, জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা। সারা দেশে বসানো ডিজিটাল ঘড়ির সময় জানাবে, আসছে ১৭ ই মার্চ জাতির পিতার একশোতম জন্মদিন। মুজিববর্ষে বছরব্যাপী থাকবে নানা আয়োজন।

প্রাকৃতিক সৌন্দর্য আর শস্য-শ্যামল ছায়ায় যে লাল-সবুজের ঝাণ্ডা ওড়ে, সে দেশেরই নাম বাংলাদেশ।

যে ভূখণ্ড বিন্দুমাত্র টলেনি হানাদারের হিংস্র থাবায়, বরং উড়িয়েছে বিজয়ের কেতন, বিশ্ব থেকে মহাবিশ্বে। যার স্বপ্নদ্রোষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আগামী ১০ শে জানুয়ারি সেই মহানায়কের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার মাধ্যমে শুরু হচ্ছে নতুন ইতিহাস। এই আয়োজনের উদ্বোধন করবেন, তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্মোচন করবেন মুজিববর্ষের লোগো।

মুক্তিযুদ্ধ শুরুর মুহূর্তে গ্রেপ্তার হয়ে, ২৯০ দিন পাকিস্তানের কারাগারের বন্দিজীবন শেষে লন্ডন-দিল্লি হয়ে ৭২’র ১০ জানুয়ারি সদ্য স্বাধীন বাংলার মাটিতে পা রেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সিক্ত হন লাখ লাখ মানুষের ভালোবাসায়। পূর্ণতা পায় দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের অর্জন। আনন্দের সেই সময়কে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে প্রতীকী আয়োজনসহ বিমান থেকে আলোক প্রক্ষেপণ ও তোপধ্বনি থাকবে ক্ষণগণনার অনুষ্ঠানে।

তোফায়েল আহমেদ বলেন, আমাদের ক্ষণগণনা শুরু হবে ১০ই জানুয়ারি। ঐদিন বঙ্গবন্ধু কিভাবে আসলেন তাঁর সবকিছু হয়তো দেওয়া যাবে না কিন্তু কিভাবে অবতরণ করলেন, কিভাবে ট্রাকে উঠলেন, কিভাবে সোহরাওয়ার্দী উদ্যানে গেলেন সেগুলো দেখানো হবে।

দেশজুড়ে সব সিটি করপোরেশনসহ ৫৩ জেলা আর ২ উপজেলায় বসানো ডিজিটাল ঘড়িতে হবে ক্ষণগণনা। এছাড়া এলইডি স্ক্রিনে দেখানো হবে বঙ্গবন্ধুর জীবনী ও ইতিহাস সম্পর্কিত প্রামাণ্যচিত্র।

ড. কামাল আবুল নাসের চৌধুরী বলেন, আমরা শুধু উৎসবের মধ্যে এটাকে সীমাবদ্ধ রাখবো না। আমরা কিছু কাজ করতে চাই তার মাধ্যমে, কিছু সেবা, কিছু উন্নয়নের মাধ্যমে, কিছু ইতিহাস চেতনার, কিছু বাঙ্গালীয়ানাকে আরও তুলে ধরার এবং সেই সাথে বঙ্গবন্ধুর যে দর্শন, যে মানবিকতা, মানুষের প্রতি যে ভালবাসা এই পুরো বিষয়গুলোকে আমরা তুলে ধরতে চাই।

সাধারণ মানুষ বলছে, মুজিবশতবার্ষিকী শুরু হচ্ছে এটা আমাদের বাঙ্গালীর জন্য গর্ব। আর এই ক্ষণগণনার ঘড়ি দেখে দেশের ইতিহাস নিয়ে মানুষের জানার আগ্রহ অনেক বাড়বে বলেও আশা করা যায়।

আগামী ১৭-ই মার্চ উদ্বোধনী অনুষ্ঠানের শুরু হবে, মুজিব বর্ষ উদযাপনের আনুষ্ঠানিক যাত্রা। যার পর্দা নামবে ২০২১ সালের ১৭-ই মার্চ।

বাংলা৭১নিউজ/আরএ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com