বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
জোয়ারে পানির চাপে ৫১ কি.মি. বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে গৃহকর্মী হত্যায় স্বামী-স্ত্রীর যাবজ্জীবন চীন সফরে যাচ্ছেন পুতিন জিম্মিদশা থেকে মুক্তির একমাস পর স্বজনদের কাছে সেই নাবিকরা ভারতের ওপর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের ইন্স্যুরেন্স চাকরির আড়ালে জঙ্গি সংগঠনের রিক্রুটার বনানীর আগে বাস থামানো-যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার কোথায় লু কোথায় আপনি, এ নিয়ে বিএনপির মাথাব্যথা নেই ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা: নানক শ্রম আইন সংশোধনে কিছু সিদ্ধান্ত হবে নীতি-নির্ধারণী পর্যায়ে: আইনমন্ত্রী নিরাপত্তা বাহিনীর গুলিতে আজাদ কাশ্মীরে নিহত ৩ ইসরায়েলের এজেন্টদের সঙ্গে মিলে বিএনপি অপরাজনীতি করছে: পররাষ্ট্রমন্ত্রী চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস চট্টগ্রাম থেকে বিমানের হজ ফ্লাইট উদ্বোধন জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি আবারও বন্ধুত্বের নিশ্চয়তা নিয়ে ইউক্রেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপের দল ঘোষণা, সহ-অধিনায়ক তাসকিন রাজবাড়ীতে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছরের কারাদণ্ড নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী সাক্ষ্য ১১ জুন

যে চেয়ারে কখনো বসা হয়নি বঙ্গবন্ধুর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০১৬
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: পঁচাত্তরের ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যাওয়ার কথা ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। কিন্তু তার আর সেখানে যাওয়া হয়নি। বসাও হয়নি নির্ধারিত সেই চেয়ারে।

৪১ বছর পর সোমবার স্মৃতির সেই স্মারক চেয়ারটি উন্মোচন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে।

দীর্ঘদিন টিএসসির পরিচালকের কক্ষের পাশে স্টোররুমে ছিল চেয়ারটি। সামান্য সংস্কার করে এটি সংরক্ষণ করেছে টিএসসি কর্তৃপক্ষ। একটি কাচের বাক্সে রাখা হয়েছে চেয়ারটি।

গতকাল সোমবার টিএসসি মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে চেয়ারটি উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট টিএসসি মিলনায়তনে হতে যাওয়া সমাবর্তনে বঙ্গবন্ধুর বসার জন্য চেয়ারটি তৈরি করা হয়েছিল। এটা এতদিন টিএসসির সংরক্ষণাগারে ছিল। সোমবার সেটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছি।

টিএসসির পরিচালক মহীউজ্জামান চৌধুরী বলেন, যেহেতু চেয়ারটি ১৯৭৫ সালের ১৫ আগস্টের সাক্ষী, তাই এটি সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি প্রদর্শনের স্থান এখনো নির্ধারণ করা হয়নি।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় উপাচার্য ছাড়াও আরো অংশ নেন সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর প্রমুখ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com