রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ

সূর্যগ্রহণ শুরু হয়েছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকালে ৯টা ৪ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়েছে। শেষ হবে দুপুর ১২টা ৬ মিনিটে। যেহেতু সূর্য উঠেছে সেহেতু আংশিক দেখা যেতে পারে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ বা এনুলার হয় তখনই যখন চাঁদ সূর্যকে পুরোপুরি ঢাকতে না পারে। চাঁদ সূর্যের কাছে থাকলে তখন পুর্ণ সূর্যগ্রহণ হয় অর্থাৎ পুরোপুরি ঢেকে যায়। আর চাঁদ দূরে থাকলে চারিদিকে রিংয়ের মতো আলো দেখা যাবে। এজন্যই একে বিজ্ঞানীরা ‘রিং অব ফায়ার’ বলেন।

গ্রহণটি বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত চলবে।

এই সূর্যগ্রহণটি সবচেয়ে ভালো দেখা যাবে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া থেকে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে আবহাওয়ার পূর্বভাস থেকে জানা যায়, মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে দেশের বেশিরভাগ অঞ্চলে।

২০২০ সালের ২১ জুন আবার এই ধরনের সূর্যগ্রহণ হবে। প্রতিবছর না হলেও এক বছর পরপর এই গ্রহণ হয়।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com