মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

পিডিবি খণ্ড: সরকার ও ইউনিয়ন নেতাদের মধ্যে আলোচনা ভেঙ্গে গেছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৪ আগস্ট, ২০১৬
  • ১৩৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভেঙে আলাদা কোম্পানি করা নিয়ে আলোচনা ফলপ্রসূ হয়নি। সমস্যার সমাধান করতে বিদ্যুৎ বিভাগে আলোচনায় বসেছিল প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও ইউনিয়নের নেতারা। উভয়ে তাদের অবস্থানে অনঢ় থেকে শেষ করল এই আলোচনা।

রোববার সচিবালয়ে প্রতিমন্ত্রীর কক্ষে এই আলোচনা হয়। দীর্ঘক্ষণ আলোচনা করেও কোন মিমাংসা হয়নি। ফলে আন্দোলন চলবে।

সরকার বলছে, কোম্পানি হবেই। ইউনিয়ন নেতাদের, না। তবে আলোচনার এক পর্যায়ে উভয়ে কিছু জায়গাতে ছাড় দিয়ে সিদ্ধান্তে আসার উদ্যোগ নিলেও, শেষ পর্যন্ত তাও হয়নি। পিডিবিকে আরও শক্তিশালি করতে উদ্যোগ নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনেই সব হচ্ছে।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, আলোচনা চলছে। আশা করছি আগামী দুই তিন দিনের মধ্যে এই সমস্যার সমাধান হবে।

জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম চৌধুরী বলেন, আলোচনা চলবে। কিন্তু আমাদের দাবি না মানলে আন্দোলন চলতে থাকবে। কোন ভাবেই কোম্পানি করতে দেয়া হবে না।

আর কোম্পানি হলেও এখন বিদ্যুতের যেসব কোম্পানি আছে তা সহ নতুন সব কোম্পানি পিডিবির অধীনে রাখতে হবে। সকল কোম্পানি পিডিবি’র অধীনে থাকলে তা মেনে নেয়া হবে। এবিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে প্রতিমন্ত্রী আবার তাদের সাথে আলোচনা করবেন বলে তিনি জানান।

পিডিবি ভেঙে কোম্পানি করার বিরুদ্ধে গত কয়েক দিন পিডিবি সারাদেশে নানা আন্দোলন কর্মসূচি পালন করে আসছে। আন্দোলনের অংশ হিসেবে গণছুটি নিয়েছেন কর্মকর্তা কর্মচারিরা।
সূত্র জানায়, প্রতিমন্ত্রীর সাথে ইউনিয়ন নেতাদের বৈঠকে বেশ কিছু প্রস্তাব উপস্থাপন করা হয়।

বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে বলা হয়, নতুন যে তিনটি কোম্পানি করা হচ্ছে তা পিডিবি’র অধীনেই রাখা হবে। কিন্তু ইউনিয়ন নেতারা চাইছেন, এরআগেও যে কোম্পানি হয়েছে তাও পিডিবি’র অধীনে নিতে।

সরকার বলছে, কেউ চাকরি হারাবে না। আগের থেকে সকলে বেশি বেতন পাবে। ইচ্ছে করলে যে কেউ পিডিবিতেও থেকে যেতে পারে। পিডিবিতে থেকে ইচ্ছে করলে নিয়েনে গিয়ে কোম্পানিতে চাকরি করতে পারবে।

চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী এলাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আলাদা কোম্পানি’র কাছে দেয়া হবে। রাজশাহী এলাকার বিতরণ ব্যবস্থা পরিচালনার জন্য কোম্পানি গঠন করা হয়েছে। এই কোম্পানিকে দায়িত্ব দেয়া নিছেন আন্দোলন চলছে। এরপরে পর্যায়ক্রমে চট্টগ্রাম ও সিলেট এলাকার বিদ্যুৎ বিতরণের জন্য আলাদা কোম্পানি করা হবে।

এরআগে গত বৃহষ্পতিবার প্রধানমন্ত্রী এবিষয়ে শ্রমিক নেতা নৌ মন্ত্রী শাজাহান খান ও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে বৈঠক করেন। সেখানে তিনি কোম্পানির কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন বলে জানা গেছে।

বাংলা৭১নিউজ/এফআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com