বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আমিরাতে ৬৫ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী বাংলাদেশি মাসুদ বিশ্বাসের সম্পদের খোঁজে ১১ দেশে চিঠি সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র গ্রেপ্তার নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ডি-৮ শীর্ষ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ পূজামণ্ডপে থাকবে দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে আ.লীগের সহ-সভাপতি অস্ত্রসহ গ্রেপ্তার, ৯২টি গুলি ব্যবহারের স্বীকারোক্তি শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮৮২তম সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত বিবাদ-বিদ্বেষ নয়, জাতীয় সংহতির মধ্য দিয়ে নতুন বাংলাদেশ গড়তে চাই: নুর ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ১০২২ ১০ বছরের আক্ষেপ মিটিয়ে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের টাইম ম্যাগাজিনের ‘হানড্রেড নেক্সট’ তালিকায় উপদেষ্টা নাহিদ এবার গাজার প্রধানমন্ত্রীকে হত্যার দাবি করল ইসরায়েল নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে ব্যর্থ হলে ব্যবস্থা সাইবার নিরাপত্তা আইন অবশ্যই বাতিল হবে: আসিফ নজরুল ডিসি নিয়োগে লেন‌দে‌নের অভিযোগ তদন্তের নি‌র্দেশ, দা‌য়ি‌ত্বে ৩ উপদেষ্টা রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান আবু সাঈদ হত্যা মামলায় ১৪ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা

চাঁপাইনবাবগঞ্জ থেকে এবারও চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

এবারও আম মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ  থেকে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হতে যাচ্ছে। চলতি মাসের শেষ সপ্তাহে ট্রেনটি চালু হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমার বিশ্বাস। 

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ভবনের সভাকক্ষে জেলার আমচাষি, ব্যবসায়ী ও স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা শেষে এই তথ্য জানান তিনি।

এর আগে আমচাষি, ব্যবসায়ী ও স্থানীয়রা আগামী ২০ মে থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর দাবি জানান। এর পরিপ্রেক্ষিতে চিফ কর্মাশিয়াল ম্যানেজার বলেন, সকলের মতামত নেওয়ার জন্যই এখানে আসা হয়েছে। আমচাষি ও ব্যবসায়ীদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে এ ট্রেন চালুর তারিখ নির্ধারণ করা হবে। তবে অবশ্যই স্থানীয়দের দাবির বিষয়টি বিবেচনায় নিয়েই ট্রেনটি চালু করা হবে। 

তিনি আরও বলেন, গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেনে কেজিপ্রতি আম পাঠাতে খরচ হয়েছে ১ টাকা ৩১ পয়সা। আশা করা যায় এবারও সেটি থাকবে এবং ম্যাংগো স্পেশাল ট্রেনে ওয়াগনের সংখ্যাও বাড়ানো হবে। 

অন্যদিকে ব্যবসায়ীদের এ ট্রেনে আম পরিবহনের জন্য উদ্বুদ্ধ করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে প্রতিটি আমের বাজারে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা ও লিফলেট বিতরণ করা হবে। তবে বিভিন্ন নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে আম বুকিংকারীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে আম বুকিং করা হবে। 

এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ, সহকারী স্টেশন মাস্টার এস এম আমানত প্রমুখ। 

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেন ২০২০ সালের ৫ জুন চালু হয় এবং ওই বছরের ২১ জুলাই পর্যন্ত আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে এই ট্রেন চালু করা হয়। তখন আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। যাতে রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। সর্বশেষ গত বছর ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com