সোমবার, ১৮ মার্চ ২০১৯, ১০:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
রাঙামাটিতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে প্রিসাইডিং অফিসারসহ নিহত ৫ উত্তর কোরিয়াকে মার্কিন নিরাপত্তা উপদেষ্টার হুঁশিয়ারি ছেলেকে বাঁচাতে গুলির সামনে বুক পেতে দেন বাবা নেদারল্যান্ডে যাত্রীবাহী ট্রামে বন্দুকধারীর হামলা শেখ হাসিনা-ট্রুডো ফোনালাপ: সন্ত্রাস উচ্ছেদে একযোগে কাজ করার আহ্বান মমতা ও প্রিয়ঙ্কাকে নিয়ে আপত্তিকর মন্তব্য, বিতর্কে কেন্দ্রীয় মন্ত্রী ‘ভারতে তৈরী পোশাক রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে’ মোদি কেন নামের আগে চৌকিদার বসালেন? রোবটে চলে আলিবাবার গুদামঘর কে এই মসজিদে হামলাকারী? বাব আল-মান্দেব প্রণালিতে ৬১তম নৌবহর পাঠাল ইরান নিজজিল্যান্ডে অস্ত্র আইন সংস্কারে বৈঠকে বসছে মন্ত্রীসভা সোনার বারে ফেঁসে গেল দুই নারী ক্রু ফেসবুক, গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহার করবে নিউজিল্যান্ডের কোম্পানিগুলো দ্বিতীয় ধাপেও ১১৬ উপজেলায় চলছে নিরুত্তাপ ভোট ডাকসু ও হল সংসদের পরবর্তী কার্যক্রম নিয়ে সন্ধ্যায় প্রাধ্যক্ষদের সঙ্গে বৈঠক মসজিদে হামলাকারী ব্রেনটনের মৃত্যুদণ্ড চান বোন ‘ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল ভারত ও পাকিস্তান’ যেভাবে জন্ম হয় ‘শোন একটি মুজিবরের থেকে’ গানটির রামপাল বিদ্যুৎকেন্দ্র: ক্রেনের পাইল ছিঁড়ে ২ শ্রমিক নিহত
বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত

বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত

বাংলা৭১নিউজ,ঢাকা: সাইবার নিরাপত্তায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ রাষ্ট্রগুলোর মধ্যে একটি বাংলাদেশ। বৃটেনভিত্তিক গবেষণা সংস্থা কমপারিটেকের প্রকাশিত সাম্প্রতিক গবেষণা থেকে ভয়াবহ এই তথ্য বেড়িয়ে এসেছে। বিশ্বের মোট ৬০ টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে গবেষণা করে সংস্থাটি একটি তালিকা প্রকাশ করে। সেখানে বাংলাদেশ রয়েছে শেষের দিক থেকে অর্থাৎ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে ৬ নম্বর অবস্থানে। শুধুমাত্র উজবেকিস্তান, তানজানিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও আলজেরিয়া রয়েছে বাংলাদেশের পেছনে। 

কমপারিটেকের প্রকাশিত তালিকায় বাংলাদেশের স্কোর ৪৭.২১। সর্বাধিক ঝুঁকিতে থাকা আলজেরিয়ার স্কোর ৫৫.৭৫। তালিকাটি তৈরিতে সংস্থাটি ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইনের ওপর জোর দিয়েছে।

এতে দেখা গেছে, বাংলাদেশের মোট মোবাইলের ৩৫.৯১ ও ক¤িপউটারের ১৯.৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। গবেষণা থেকে সংস্থাটি জানতে পারে যে, বাংলাদেশে মোট ম্যালওয়্যার আক্রমণের ১.৩ শতাংশই আর্থিক খাতে হয়। সেখানে প্রতিবেশী রাষ্ট্র ভারত, এমনকি পাকিস্তানও বাংলাদেশের থেকে তুলনামূলক কম ঝুঁকিতে রয়েছে।

তালিকায় ৪৭.১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে একধাপ এগিয়ে পাকিস্তান। অপরদিকে ৩৯.৩০ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ১৫ তম। তালিকায় ৮.৮ পয়েন্ট নিয়ে সবার থেকে এগিয়ে আছে জাপান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্স ও কানাডা। এছাড়া তালিকার প্রথম দশে জায়গা করে নিয়েছে, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, বৃটেন, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।

বাংলা৭১নিউজ/এসই

 

Please Share This Post in Your Social Media


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ – ২০১৯ । জেডএস মাল্টিমিডিয়া লিমেটেড এর একটি প্রতিষ্ঠান