সোমবার, ১৭ Jun ২০১৯, ০৩:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
ভারতে পাচার হওয়া ৬ কিশোরী অবশেষে দেশে ফিরল সুমনের কাছে আমি কৃতজ্ঞ : নুসরাতের মা সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে : প্রধানমন্ত্রী আজীবন ছাত্রদল করার ভাবনা সঠিক না : গয়েশ্বর আমি সংসদে দাঁড়ালেই ৩০০ এমপি উত্তেজিত হন : সংসদে রুমিন নৌকার মিছিলে যাওয়ায় বাড়িঘর ভাঙচুর প্রেমে ব্যর্থ হয়ে ৩ জনের বিষপান মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় সূত্রাপুরে ১১ ফার্মেসিকে জরিমানা সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে ফেনী পুলিশের হাতে তুলে দেয়া হবে মোয়াজ্জেমকে ছেলের হাতে মা খুন চলতি সপ্তাহেই খালেদার জামিন : মওদুদ ডিআইজি মিজান কি দুদকের চেয়েও শক্তিশালী : আপিল বিভাগ ওসি মোয়াজ্জেম গ্রেফতার খোলার রাতেই বন্ধ সৌদির ‘হালাল নাইটক্লাব’, ফিরে গেলেন পশ্চিমা শিল্পী ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে পাকিস্তান নুসরাত হত্যা মামলার বিচার দ্রুত শেষ করবে সরকার হলমার্কের জেসমিনের জামিন বাতিল, আত্মসমর্পণের নির্দেশ সেবার মান বাড়াতে ‘কমিউনিটি অ্যাম্বাসাডর’ চালু করবে ডিএসসিসি শিগগিরই নবম ওয়েজ বোর্ড ঘোষণা করতে চায় সরকার
ছাত্রীদের চলা-ফেরায় নিরাপওা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে : শিক্ষামন্ত্রী

ছাত্রীদের চলা-ফেরায় নিরাপওা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে : শিক্ষামন্ত্রী

বাংলা৭১নিউজ, ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইভটিজিং প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতায়াতসহ ছাত্রীদের চলা-ফেরায় সর্বাত্মক নিরাপওা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

শিক্ষামন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

সকল শিক্ষাপ্রতিষ্ঠানসহ দেশের সর্বত্র ইভটিজিং প্রতিরোধে করণীয় বিষয় নির্ধারণে এ বৈঠকের আয়োজন করা হয়।

শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, ড. অরুণা বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমদ, ড. মোল্লা জালাল উদ্দিন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ মাহাবুবুর রহমান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ( চলতি দায়িত্বে নিয়োজিত) প্রফেসর শামছুল হুদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ বৈঠকে উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে এমনকি শহর এলাকাতেও স্কুল-কলেজগামী ছাত্রীদের উত্ত্যক্তকারী ও তাদের ওপর সন্ত্রাসীদের হামলার ঘটনা অভিভাবকদের বিচলিত করে।

সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ছাত্রীদের ওপর সহিংসতার ঘটনা অনেক কমে এসেছে উল্লেখ করে তিনি বলেন, ‘পত্র-পত্রিকায় এখনো সন্ত্রাসীদের হাতে ছাত্রী লাঞ্চনার খবর আমাদের উদ্বিগ্ন করে’।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পিতা-মাতা এবং অভিভাবকগণ মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে ভয়াবহ মানসিক দুশ্চিন্তায় থাকেন। অসহনীয় পরিস্থিতিতে অনেকক্ষেত্রে মেয়েদের লেখাপড়া বন্ধ করে দেয়ার খবরও পাওয়া যায়।

শিক্ষামন্ত্রী বলেন, নারী শিক্ষা বিস্তারে সরকারের বিভিন্ন কর্মসূচি ফলপ্রসূ করতে সমাজ থেকে ছাত্রী লাঞ্ছনা পুরোপুরি নির্মূল করতে হবে। তিনি বলেন, কেবল আইনের মাধ্যমে এ ধরণের সামাজিক ব্যাধির প্রতিকার সম্ভব নয়। এজন্য প্রয়োজন ইভটিজিং বিরোধী ব্যাপক সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ।

শিক্ষার্থী, শিক্ষক, জনপ্রতিনিধি, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির সদস্যসহ সচেতন জনসাধারণ এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

নিতুর হত্যাকারীর শাস্তি নিশ্চিত করার নির্দেশ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাদারীপুরের নবগ্রাম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী নিতু মন্ডলের হত্যাকারীর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন ।

তিনি আজ সোমবার মাদারীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে টেলিফোনে নিতু মন্ডলের হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার নির্দেশ দেন।

এছাড়াও শিক্ষামন্ত্রী নিতু মন্ডলের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

তৌফিক সিদ্দিকীর জানাজায় অংশ গ্রহণ

বান্দরবানের রুমায় ঝরনার পানিতে ডুবে নিহত বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যাপক তওফিক সিদ্দিকীর নামাজের জানাজা সোমবার সকালে ঢাকায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর চত্বরে অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ জানাজায় শরিক হোন।

জানাজা শেষে শিক্ষামন্ত্রী মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাংলা৭১নিউজ/এমএস

Please Share This Post in Your Social Media


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ – ২০১৯ । জেডএস মাল্টিমিডিয়া লিমেটেড এর একটি প্রতিষ্ঠান