শনিবার, ০৪ মে ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন আজ শনিবার।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের মেহসানা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। আজ তিনি জীবনের ৬৬ বছর পূর্ণ করে ৬৭-তে পদার্পণ করবেন। এবার জন্মদিন উপলক্ষে বিশেষ পদক্ষেপ নিতে যাচ্ছেন তিনি। জন্মদিনের আয়োজন দিয়ে বিশ্বরেকর্ড গড়ার ঘোষণা দিয়েছেন মোদি।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম জন্মদিন অনেকটা নীরবেই পালন করেছিলেন। গত বছর প্রথম জন্মদিনে নিজ রাজ্য গুজরাটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানিয়েছিলেন। ওই সময় জানিয়েছিলেন, জন্মদিনে কোনও আড়ম্বর চান না তিনি।

তবে এবার ঘোষণা দিয়েছেন জন্মদিন উপলক্ষে ১১ হাজার প্রতিবন্ধীর হাতে বিভিন্ন সামগ্রী তুলে দেবেন। যা বিশ্বরেকর্ড গড়বে বলে মনে করা হচ্ছে। এছাড়া এ বছর থেকে মোদিন জন্মদিনকে সেবা দিবস হিসেবে পালন করা হবে।

শনিবার জন্মদিনে নিজ রাজ্য গুজরাট যাচ্ছেন মোদি। সেখানে তিনি সময় কাটাবেন প্রতিবন্ধীদের সঙ্গে। সেখানে তিনি ১১ হাজার প্রতিবন্ধীর হাতে বিভিন্ন সামগ্রী তুলে দেবেন। পাশাপাশি ১ হাজার প্রতিবন্ধীকে দেওয়া হবে কানে শোনার যন্ত্র এবং ১ হাজার প্রতিবন্ধী হুইলচেয়ারে বসে নকশার সৃষ্টি করবেন। এর আগে আমেরিকায় একসঙ্গে ৩৪৬ জন হুইলচেয়ারে বসেছিলেন। অস্ট্রেলিয়ায় একসঙ্গে ৫০০ জনকে কানে শোনার যন্ত্র দেওয়া হয়েছিল।

66104-cse2wl1uiaisgof

মোদির জন্মদিনের কেক ও প্রদীপ জ্বালানো

জন্মদিন উপলক্ষে সুরাতের একটি বেকারি তৈরি করেছে বিশ্বের সবচেয়ে লম্বা কেক। ৮ ফুটের বেশি লম্বা এই পিরামিড কেক তৈরি করে গিনেস বুকে নাম তুলে ফেলছে সুরাতের অতুল বেকারি।

এছাড়াও গুজরাটে মোদির জন্মদিনের অনুষ্ঠানে একসঙ্গে গুজরাটের নভসারিতে ৯৮৯ টি প্রদীপ জ্বেলে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানানো হয়। এক সঙ্গে তেলের বাতি জ্বালানোর এমন ঘটনা এই প্রথম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের কর্মকর্তারা।

মোদির জন্মদিন এ বার থেকে ‘সেবা দিবস ’ হিসেবে পালন করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ। মোদির জন্মদিনে দলীয় কর্মীদের বিভিন্ন সেবামূলক কাজে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

গুজরাট সরকার জানিয়েছে, সব কিছুকেই বড় করে দেখতে ভালবাসেন মোদি। তাই তার জন্মদিনকেও বড় করে পালন করার ব্যবস্থা করছেন তারা। সুরাট , বলসাড় , নওসারিসহ দক্ষিণ গুজরাটের বিভিন্ন এলাকা থেকে আসবেন প্রতিবন্ধীরা।

যাদের হাতে বিভিন্ন সামগ্রী তুলে দেবেন ভারতের প্রধানমন্ত্রী। এ জন্য খরচ হবে প্রায় সাড়ে সাত কোটি টাকা। পুরো আয়োজন করছে ভারতের কেন্দ্রীয় সরকার। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সামাজিকন্যায়মন্ত্রী থেবরচাঁদ গেহলোট।

017f2df3bd3710cd6aaa5c1cfa5a0cdc-57dc2df6a0ef8

ঢাকা সফরে মোদি

প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর গত বছর ৬ জুন ঢাকা সফরে আসেন নরেন্দ্র মোদি। তার বাংলাদেশ সফর ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। বাংলাদেশ-ভারতের সহযোগিতামূলক সম্পর্ক আরও ঘনিষ্ট হওয়ার ক্ষেত্রে তা ছিল খুবই জরুরি।

বাংলাদেশের জনগণ যেমন ওই সফরে নরেন্দ্র মোদিকে অভ্যর্থনা জানিয়েছে, তেমনি তিনি ওই ভালোবাসার কথা প্রকাশ করেছে। মোদির সফরকালে স্থল সীমান্ত চুক্তির (এলবিএ) অনুসমর্থনের দলিল হস্তান্তরসহ ২২টি চুক্তি, সমঝোতা স্মারক ও সম্মতিপত্র সই হয়।

CshipIJWgAQ-cBs

মায়ের সাথে সাক্ষাত

বছরভর ব্যস্ততায় দেখা হয় না মায়ের সঙ্গে। কিন্তু নিজের জন্মদিন বলে কথা।

তা্ই জন্মদিনের সকালে গুজরাতের গান্ধীনগরে গিয়ে মায়ের আশীর্বাদ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গেলেন কনভয় এবং আধিকারিকদের ছাড়াই।

ততক্ষণে খবর পেয়ে বাড়ির সামনে ভিড় জমিয়েছেন বহু উত্সাহী মানুষ। কিছুক্ষণ পর বাড়ির বারান্দা থেকে হাত নেড়ে শুভানুধ্যায়ীদের অভিবাদন গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

বাংলা৭১নিউজ/সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com