শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

৮ লাখ মুসল্লির জন্য প্রস্তুতি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৫ জুন, ২০১৮
  • ৯৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: দিনাজপুরে নির্মিত এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনারে ৮ লাখ মুসল্লি’র ঈদুল ফিতরের নামাজ আদায়ের লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি চলছে। সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে এখানে। সুষ্ঠুভাবে নামাজ আদায়ের জন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

৫২ গম্বুজ বিশিষ্ট প্রধান মিনারের উচ্চতা ৫৫ফুট ও প্রস্থে ৫১৬ ফুট। দিনাজপুর ছাড়াও আশপাশের জেলাগুলোর অসংখ্য মুসল্লি ঈদের নামাজ আদায় করবেন এখানে।

দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২৩ একর। অপরদিকে শোলাকিয়ার মাঠের আয়তন সাড়ে ৭ একর।

দেশে তথা এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এ ঈদগাহ মিনার দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে। দিনাজপুর ও আশেপাশের জেলার মানুষের কাছে আগ্রহের বেড়েছে এই সুবিশাল দৃষ্টি নন্দিত ঈদগাহ মিনারটি’র। এক সপ্তাহ ধরে দিনাজপুর পৌরসভা ও এলজিইডি পরিচ্ছন্নতা কর্মীরা বুল ডোজার ও ভাইব্রেটর মেশিন দিয়ে মাঠ সমান ও পরিচ্ছন্নতার কাজ করছেন। একসাথে ৮ লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের জন্য ঈদগাহ মাঠের দু’পাশে মুসল্লিদের চলাচলের জন্য তৈরি করা হয়েছে প্রস্তুত রাস্তা। মুসল্লিদের জন্য পানি পান, ওযু এবং টয়লেট করার সুব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন,দিনাজপুর জেলা প্রশাসক ড.আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর।

ঈদগাহ মিনারটি নির্মিত হওয়ার পর থেকেই লাখ লাখ মুসল্লি এই মাঠে নামাজ আদায় করছেন। এত বড় মাঠে নামাজ আদায় করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন অনেকেই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদয়ের জন্য সাধারণ মুসুল্লিরা আসেন ।

দিনাজপুরে ঈদের নামাজ যাতে সুশৃঙ্খল ভাবে সম্পন্ন হয় এর জন্য দিনাজপুর জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। দূর-দুরন্ত থেকে আসা মুসুল্লিদের ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে, পাশাপাশি তাদের যানবাহন পার্কিং এর জন্য জেলা প্রশাসন থেকে আয়োজন করা হয়েছে। এজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। এমন কথা জানালেন, দিনাজপুর পুলিশ সুপার হামিদুল আলম।

এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ নির্মাণের উদ্যোক্তা দিনাজপুর সদর-৩ আসনের এমপি হুইপ ইকবালুর রহিম জানিয়েছেন এ ঈদগাহ মাঠে এবার একসাথে ৮ লক্ষাধিক মুসল্লি যাতে সুষ্ঠভাবে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করতে পারে এর লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। গতবারের চেয়ে এবছর আরো বেশি সংখ্যক মুসুল্লি এই মাঠে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করবেন এই আশা ব্যক্ত করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

তিনি আজ শুক্রবার সরজমিনে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ পরিদর্শন করেন।
ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ দিনাজপুর বাসীর জন্য এ বছর বাড়তি আনন্দ এশিয়া মহা দেশের মধ্যে সবচেয়ে বড় ঈদগাহ প্রস্তুত হয়েছে। এখানে প্রায় আট লক্ষাধিক মানুষ এক সাথে ঈদের নামাজ আদায় করতে পারবে এমনি আশা দিনাজপুরবাসী’র। এ ঈদের জামায়াত মুসলিম জাহানে কালের সাক্ষী হয়ে থাকবে।  সূত্র: মানবজমিন অনলাইন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com