বুধবার, ০৮ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

৮ মহাসড়ক যুক্ত হবে এশিয়ান হাইওয়ে করিডরে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ প্রসারে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশের আটটি মহাসড়কের ৬০০ কিলোমিটার সড়ক। সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কো-অপারেশনের (সাসেক) এশিয়ান হাইওয়ে এবং বাংলাদেশ, ভারত, চীন ও মায়ানমারের (বিসিআইএম) মধ্যে প্রস্তাবিত অর্থনৈতিক করিডরে নতুন করে এ আট মহাসড়ক যুক্ত হতে যাচ্ছে।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এনইসি নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে।

পরিকল্পনা সূত্রমতে, এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫১৪ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পে সরকারি খাত থেকে ৬৬২ কোটি ৬১ লাখ এবং জাইক‍ার ঋণ থেকে ১ হাজার ৮৫১ কোটি ৭৭ লাখ টাকা আসবে দেখানো হয়েছে।

প্রকল্প অনুযায়ী, আটটি মহাসড়কের সীমানাই মিলিত হয়েছে ভারত সীমান্তে। যে কারণে এর নামও দেওয়া হয়েছে ‘ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্ক প্রজেক্ট’। প্রকল্পের অধীন সড়কগুলোতে অসংখ্য সেতু রয়েছে, যা বহু বছরের পুরনো ও জরাজীর্ণ।

এশিয়ান হাইওয়ের আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে আন্তঃদেশীয় সড়ক যাতায়াত নিরাপদ করতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রকল্পটি ২০১৬ থেকে ২০২২ মেয়াদে বাস্তবায়ন করবে সড়ক ও জনপদ অধিদফতর।

প্রকল্পের প্রধান কার্যাবলী

প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন ৩০ দশমিক ৩০ হেক্টর, আড়াই হাজার বর্গ মিটার কোরঅফিস বিল্ডিং, ১৭টি অ্যাপ্রোচ সড়কে ব্রিজ, সাতটি কালভার্ট, একটি টোল গেট, দু’টি এক্সেল লোড কন্ট্রোল ও ৫৫২ সিটি নির্মাণসহ ৫৫২ জন নিরাপত্তাকর্মী নিয়োগ দেয়া হবে।

এছাড়া, ইক্যুইপমেন্ট অপারেশন এবং মেনটেইন্যান্স, অফিস নির্মাণ, চারটি পিক-আপ, ৮টি মোটরসাইকেল, একটি মাইক্রোবাসসহ প্রয়োজনীয় জনবলও নিয়োগ দেয়া হবে।

এশিয়ান হাইওয়ের জন্য যশোর জেলার শার্শা, ঝিকরগাছা, নড়াইল জেলার সদর, লোহাগড়া, গোপালগঞ্জের সদর, কাশিয়ানী, চট্টগ্রামের মীরসরাই, ফটিকছড়ি, পটিয়া, চন্দনাইশ ও কক্সবাজার চকরিয়া উপজেলাকে বাস্তবায়ন এলাকা ধরে নেওয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/কেএমএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com