সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গরুবাহী ট্রাকের ধাক্কায় অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবল নিহত গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সবার কাজ করা উচিত: ফখরুল নৌ-পুলিশের অভিযানে নিষিদ্ধ জাল ও পোনাসহ ৫৪ জন আটক এনবিআর-কাস্টমসে হয়রানি, মন্ত্রিসভায় তুলবেন নানক ডোনাল্ড লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতির প্রসঙ্গ তোলা হবে রাতে কুতুবদিয়া পৌঁছাবে এমভি আবদুল্লাহ, নাবিকদের বরণ মঙ্গলবার বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট এনআইডির আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ মে জবি শিক্ষার্থী তিথির পাঁচ বছরের কারাদণ্ড পদ্মা সেতুর সমালোচকদের ভুল স্বীকার করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ রাস্তা পারাপারের সময় পিকআপ ভ্যানের ধাক্কায় নারীর মৃত্যু চলতি সপ্তাহেই বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহের সম্ভাবনা ডিএমপিতে ৯ সহকারী পুলিশ কমিশনারকে পদায়ন ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু নিজের সাজা অন্যকে দিয়ে খাটানো যুবলীগ নেতা কারাগারে রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত ১৫ প্রযুক্তিতে জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ ক্যাম্পে রোহিঙ্গা হেড মাঝিকে তুলে নিয়ে গুলি করে হত্যা বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করে যাচ্ছে সরকার

৭০ মিলিয়ন ডলার মুক্তিপণ চায় হ্যাকাররা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ২৬ বার পড়া হয়েছে

বিভিন্ন দেশের কয়েকশ’ প্রতিষ্ঠানে সাইবার আক্রমণ চালিয়ে হাতিয়ে নেয়া তথ্য ফিরিয়ে দেয়ার জন্য ৭০ মিলিয়ন (সাত কোটি) ডলার মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা। গত রোববার ডার্ক ওয়েবের একটি সাইটে এই তথ্য প্রকাশ করেছে চক্রটি।

এর আগে, গত শুক্রবার নাটকীয়ভাবে হামলা চালিয়ে একঝাঁক প্রতিষ্ঠানকে বিপদে ফেলে এই হ্যাকাররা। তারা নিজেদের পরিচয় না দিলেও ডার্ক ওয়েবে যে ব্লগ থেকে মুক্তিপণ চাওয়া হয়েছে, সেটি সাধারণত ‘রেভিল সাইবার ক্রাইম গ্যাং’ ব্যবহার করে থাকে। রাশিয়া-সম্পর্কিত এই গ্রুপটি বিশ্বের অন্যতম কুখ্যাত সাইবারঅপরাধী চক্র, যারা হ্যাকিংয়ের পর মুক্তিপণ আদায় করে থাকে।

সাইবার সিকিউরিটি ফার্ম রেকর্ডেড ফিউচারের অ্যালান লিসকা বার্তা সংস্থা রংটার্সকে বলেছেন, চক্রটির একটি সমন্বিত অবকাঠামো রয়েছে, যার কারণে তাদের পক্ষ থেকে কে কথা বলছে তা নির্ণয় করা কঠিন। তবে মুক্তিপণের বার্তাটি অবশ্যই রেভিলের মূল নেতৃত্ব থেকে এসেছে।

জানা যায়, গত শুক্রবার মায়ামি-ভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কাসেয়ায় সাইবার হামলা চালায় রেভিলের হ্যাকাররা। তারা কাসেয়ার অ্যাকসেস ব্যবহার করে হ্যাকিংয়ের একটি চেইন-রিঅ্যাকশন তৈরি করে, যার ফলে বিশ্বের বিভিন্ন দেশের কয়েকশ’ ব্যক্তি-প্রতিষ্ঠানের কম্পিউটার অকেজো হয়ে পড়ে।

কাসেয়ার এক নির্বাহী জানিয়েছেন, তারা মুক্তিপণ দাবির বিষয়ে অবগত। তবে এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

সাইবার সিকিউরিটি ফার্ম ইসেট জানিয়েছে, রেভিলের আক্রমণে অন্তত এক ডজন দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর প্রেক্ষিতে রোববার হোয়াইট হাউস জানিয়েছে, তারা জাতীয় নিরাপত্তার শঙ্কা বিবেচনায় আক্রমণে ভুক্তভোগীদের সহযোগিতা দেয়ার চেষ্টা করছে।

এতে ভুক্তভোগীদের মধ্যে বেশ কয়েকটি স্কুল, সরকারি প্রতিষ্ঠান ও কর্মকর্তা, ভ্রমণ প্রতিষ্ঠান, ক্রেডিট ইউনিয়ন, অ্যাকাউনটেন্টরা রয়েছেন।

সূত্র: রয়টার্স

বাংলা৭১নিউজ/এএফ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com