শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

৫৭ ঘণ্টা পর জঙ্গিমুক্ত পাম্পারের সেই ভবন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: প্রায় ৫৭ ঘণ্টা বন্ধুকযুদ্ধের পর জঙ্গিমুক্ত হলো কাশ্মীরের রাজধানী শ্রীনগরের কাছে পাম্পারের ইন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (ইডিআই) ভবন। এ বন্দুকযুদ্ধে দুই জঙ্গি নিহত হয়েছে বলে জানা গেছে।

বুধবার দুপুরের পর তল্লাশি শেষে ভবনটি জঙ্গিমুক্ত বলে ঘোষণা করে সেনাবাহিনী।

এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানা গেছে।

শ্রীনগর থেকে ১৫ কিলোমিটার দূরে পাম্পারের ইডিআই ভবনটি সোমবার ভোর সাড়ে ৬টার দিকে পেছন দিকের ঝিলম নদী থেকে নৌকায় করে হামলাকারীরা সাততলা ভবনে ঢোকে। এর পর সেনাবাহিনীর সঙ্গে শুরু হয় বন্দুকযুদ্ধ। এ সময় জঙ্গিদের গুলিতে এক সেনা সদস্য আহত হয়।

দেশটির সেনাবাহিনী সূত্রে জানা গেছে, ২-৩ জন জঙ্গি ইডিআই ভবনটি দখল নেয়। মঙ্গলবার সেখানে সেনাবাহিনী ঢুকে পড়ে। দিনভর ভারতের সেনাবাহিনী, আধা-সামরিক বাহিনী ও পুলিশ সেখানে অভিযান চালিয়েও তাদের হটাতে পারেনি। এ সময় সেনা সদস্যদের গুলিতে একজন ও বুধবার আরও এক জঙ্গি নিহত হয়।

সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ভবনটিতে ৬০টি কক্ষ ও বাথরুম রয়েছে। এছাড়া বোমা কিংবা বিধ্বংসী কোনো বিস্ফোরক থাকার আশংকা করা হয়। হতাহত এড়াতে সেনাবাহিনীর সদস্যরা সময় নিয়ে অভিযান পরিচালনা করে।

এদিকে রাতে যাতে জঙ্গিরা অন্ধকারে পালিয়ে যেতে না পারে সার্চলাইট ফেলে অপারেশন চালানো হয়। নজর রাখার জন্য ব্যবহার করা হয় ড্রোন ছাড়াও হেলিকপ্টার। ভবনটিকে দখল নেয়ার জন্য সেনারা ৫০টি রকেট, প্রচুর গ্রেনেড ব্যবহার করে।

মেশিনগানের গুলি, মর্টার শেল ও আইইডি বিস্ফোরণের আঘাতে ইডিআই ভবনটি কংকালসার হয়ে গেছে। এছাড়া ভবনটির নিচতলায় আগুন লেগে যায় বলেও জানা গেছে। তিন দিন বন্দুকযুদ্ধের পর বুধবার অভিযান সমাপ্তি ঘোষণা করে সেনাবাহিনী।

প্রসঙ্গত, চলতি বছরের ২২ ফেব্রুয়ারি ইডিআই ভবনে আত্মঘাতী হামলার চেষ্টা হয়েছিল। পরে ৪৮ ঘণ্টার সেই অভিযানে এক কর্মকর্তাসহ দুই সৈন্য, অফিসের এক কর্মকর্তা ও তিন হামলাকারী নিহত হয়।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরিতে হামলায় ১৯ ভারতীয় সৈন্য নিহত হয়। এরপর বারমুল্লায় আরেক হামলায় এক বিএসএফ জওয়ান নিহত ও অপর এক সেনা সদস্য আহত হয়।

এসব হামলার জন্য ভারত পাকিস্তানকে দায়ী করলেও তারা তা অস্বীকার করে আসছে। এ নিয়ে পরমাণু শক্তিধর প্রতিবেশী দু’দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। সীমান্তে একাধিকবার উভয় দেশের সেনা বাহিনীর মধ্যে গুলি বিনিময় হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com