শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

৫০ লাখ কৃষককে মোবাইল ফোন দেবে পাকিস্তান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: আধুনিক চাষাবাদে উৎসাহিত করতে পাকিস্তান সরকার কৃষকদের মধ্যে ৫০ লাখ মোবাইল ফোন বিতরণের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন পাঞ্জাবের আইটি বোর্ডের চেয়ারম্যান ড. উমার সাইফ।

সাইফ বলেন, অক্টোবর মাসেই মোবাইল ফোনের প্রথম চালানটি কৃষকদের হাতে পৌঁছাবে। এই ফোনের মাধ্যমেই কৃষিখাত বিশেষজ্ঞদের পরামর্শ পৌঁছে যাবে কৃষিজীবীদের কাছে। ফসলে কীটনাশকের পরিমাণ ও ব্যবহারবিধি সম্পর্কে মোবাইল ফোনের মাধ্যমে কৃষকদের কাছে অ্যালার্ট পাঠানো হবে।

ভারত এবং কেনিয়ায় বিপুল সংখ্যক কৃষিজীবী ইদানিং কৃষিখাতে স্মার্টফোন প্রযুক্তি ব্যবহার শুরু করেছেন। ডেনমার্কের আলবর্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক হেনড্রিক নচে ভারতের এমন একটি প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন। সেখানে অক্ষর জ্ঞানহীন কৃষিজীবীরাও স্মার্টফোন ব্যবহার করে সুবিধা ভোগ করতেন। নিজের অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, কৃষকদের প্রয়োজন হয় এমন অনেক তথ্য এখনও ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় না।

তবে কৃষিখাতে মোবাইল প্রযুক্তির ব্যবহার শুরু হলে, ভবিষ্যতে এর অনেক সুফল পাওয়া যাবে বলে তিনি মনে করেছেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com