শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

২০১৯ সালে নয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করবে রাশিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩১ ডিসেম্বর, ২০১৮
  • ২৩৭ বার পড়া হয়েছে
স্বল্প পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩৫০ ভিতিয়াস’।

বাংলা৭১নিউজ,ঢাকা: রাশিয়ার সেনাবাহিনী বলেছে, তারা ২০১৯ সালে স্বল্প থেকে মাঝারি পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩৫০ ভিতিয়াস’ চালু করবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮ সালে ক্রিমিয়া উপত্যকায় ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। ২০১৪ সালে এক গণভোটের মাধ্যমে ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্র রাশিয়ার সঙ্গে যোগ দেয়।

এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সেস এই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩৫০ ভিতিয়াস ব্যবহার করতে যাচ্ছে। দীর্ঘমেয়াদি এক পরিকল্পনার আওতায় পুরনো এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নয়া এই ব্যবস্থা মোতায়েন করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

ভিতিয়াস আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করেছে রাশিয়ার ‘আলমাজ-আন্তি’ এয়ার এন্ড স্পেস ডিফেন্স কর্পোরেশন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, ক্রিমিয়া ছাড়া আরো যেসব অঞ্চলে ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে সেসবের মধ্যে রয়েছে, আর্কটিক অঞ্চল, কালিনিনগ্রাদ ছিটমহল, বাল্টিক সাগর এবং দূরপ্রাচ্যের খাবারোভস্ক অঞ্চল।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/এসএই   

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com