রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

১৫ দিনের মধ্যে বাজারে আসবে নতুন আলু

দিনাজপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ৩৬ বার পড়া হয়েছে

দিনাজপুর জেলার চলতি বছর কৃষি বিভাগ ৪২ হাজার ৩০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। মৌসুমের শুরুতেই আগাম জাতের আলু রোপন করা হয়। ফলে খুব শিগগিরই নতুন আলু বাজারে আসবে বলে কৃষি বিভাগ থেকে আশ্বস্ত করেছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানান, চলতি বছর জেলায় ৪২ হাজার ৩০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১ নভেম্বর থেকে জেলার ১৩টি উপজেলাতেই কৃষকরা আগাম জাতের আলু রোপন করা হয়েছে। মূলত ‍দুই মাস পর মাঠ থেকে আলু তোলা হয়। তবে নতুন জাতের আলু চাহিদা থাকায় কিছু তোলা হচ্ছে।    

তিনি আরো বলেন, নতুন আলু বাজারে বিক্রি করলে কৃষকরা প্রথম দিকে একটু লাভবান হন। বাজারে নতুন আলু উঠলে পুরাতন আলুর দাম কিছুটা কমবে।

চলতি বছর রবি মৌসুমের দেরিতে শুরু হয়েছে। প্রতিকূল আবহাওয়ার কারণে বৃষ্টি ও জলবদ্ধতা থাকায় আলু চাষ ২ সপ্তাহ পিছিয়ে যায়। ফলে এবার একটু দেরিতে আগাম জাতের আলু বাজারে আসছে বলে জানান তিনি। প্রতিবছর আগেই তোলা হতো এবার একটু পিছিয়ে গেছে। অধিক মূল্য পাওয়ার আশায় আগাম জাতের আলু আবাদ করেছেন চাষীরা। চাষীদের আশা আগামী ১৫ দিনের মধ্যে নতুন আলু বাজারে আসবে। ক্রেতারা নতুন আলু সানন্দে বাজার থেকে ক্রয় করতে পারবেন।

দিনাজপুর শহরের বাজারগুলোতে ঘুরে কাঁচামাল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, গ্রাহকরা এখনই নতুন আলু খোঁজ করছেন। কিন্তু আলু একটু দেরিতে রোপন করায় ২ সপ্তাহ পরে বাজারে আসার সম্ভবনা রয়েছে। এদিকে নতুন জাতের আলু বাজারে উঠলে পুরাতন আলুর দাম কমবে বলে কৃষি বিভাগের সূত্রটি আশাবাদ ব্যাক্ত করেন।

দিনাজপুর জেলা দেশের শস্যের ভাণ্ডার হিসেবে পরিচিত। এ জেলায় উৎপাদিত ধান, গম, ভুট্টা, আম ও লিচুসহ অন্যান্য ফসল জেলার চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। আমন ধান কাটা শেষ হতেই সেই জমিতে কৃষকরা আলু আবাদ শুরু করেন।
 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা সহকারী পরিচালক আশরাফুজ্জামান জানান, জেলায় গতবছর ৪৪ হাজার ৩০০ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছিল। গত বছরের অর্জিত আলু ফলন অনুযায়ী অর্জিত ও উৎপাদন হয়ে ফলন হয়েছিল ৯ লাখ ৩০ হাজার মেট্রিক টন। এ বছরও একই পরিমাণ জমিতে আলুর আবাদ হয়েছে। ইতিমধ্যে সাড়ে ১০ হাজার হেক্টর জমিতে আগাম জাতের আলু রোপণ হলে করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে নতুন আলু বাজারে পাওয়া যাবে। এছাড়া সারাবছর খাওয়ার উপযোগী আলুর বীজ বর্তমানে কৃষকরা রোপণ করছেন। যা দুই মাস পর তোলা হবে। আর সেগুলো সংরকক্ষণ করা হবে।

সদর উপজেলার মহব্বতপুর ও উলিপুর গ্রামের কৃষক আব্দুর রহমান ও সোলায়মান আলী জানান, গতবছর আলুর বাম্পার ফল হয়েছিল। কিন্তু বাজারে আলুর দাম কম থাকায় অধিকাংশ কৃষক লাভের মুখ দেখেননি। এবছর বাজারে পুরাতন আলুর দাম বেশি। তাই সে আশায় বুক বেধে আলু চাষ করছেন তারা। আগাম আলুর বীজ প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা দরে কিনতে হয়েছে। আগাম আলুর দাম ভালো পেলে গতবছরের ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন বলে আশা কৃষকদের।

জেলার বিরল ও চিরিরবন্দর উপজেলার একাধিক কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, আগাম জাতের আলুর গাছে কোনো ধরনের রোগ বালাই এখন পর্যন্ত দেখা যায়নি। ফলে এবারে আবহাওয়া অনুকূল থাকায় আলুর ফলনও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশী জাতের চল্লিশা, লালঠি ও কাঠি নাল আলু আগাম বাজারে আসবে।

এ ছাড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাঠপর্যায়ের কর্মকর্তারা আলু চাষিদের নানা পরামর্শ দিয়ে আলুর বাম্পার ফলন উৎপাদনে কৃষকদের সহায়তা দিয়ে যাচ্ছেন।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com