সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের

১৩৮ বছর আগে টেস্ট ক্রিকেটের প্রথম হ্যাটট্রিক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২ জানুয়ারী, ২০১৭
  • ৯৫ বার পড়া হয়েছে
ফ্রেডরিক স্পোফির্থ

বাংলা৭১নিউজ, ডেস্ক: টেস্ট ক্রিকেটের তৃতীয় ম্যাচ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। দুই দলের আগের দুই ম্যাচে একটি করে জয়-পরাজয়ের রেকর্ড তাদের। ফলে ইতিহাসের প্রথম টেস্ট সিরিজ ড্র হয়েছিল।

দ্বিতীয় টেস্ট সিরিজ ও তৃতীয় টেস্টে ফের মুখোমুখি দুই দল। ১৮৭৯ সালের ২ জানুয়ারি ম্যাচটি শুরু হয়। প্রথম টেস্ট সিরিজ ড্র হওয়ায় দুই দলের দ্বিতীয় সিরিজে জয়ের ক্ষুধা বেড়ে যায়। প্রথম দিন থেকেই আগ্রাসী দুই দল।

তবে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা নিজেদের মাঠে একটু বেশি আগ্রাসন দেখিয়েছিলেন। টসে জিতে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ৫৪ ওভারেই অল আউট! ইংলিশদের ইনিংস একাই গুড়িয়ে দেন অসি পেসার ফ্রেডরিক স্পোফির্থ। ডানহাতি এ পেসার প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। এদিন তার হাত ধরে টেস্ট ক্রিকেট প্রথম হ্যাটট্রিকের স্বাদ পায়। ইংলিশ ব্যাটসম্যান ভেরন রয়্যালকে আউট করে হ্যাটট্রিকের পথে পা বাড়ান স্পোফির্থ। পরের বলে বোল্ড হন ফ্রানচিস ম্যাককিনন। তৃতীয় বলে টম এমেটের উইকেট নিয়ে স্পোফির্থ হ্যাটট্রিকের স্বাদ পান। দ্বিতীয় ইনিংসেও একই পারফরম্যান্স ধরে রেখেছিলেন অস্ট্রেলিয়ার প্রথম ট্রু পেসার স্পোফির্থ। ৩৫ ওভার বল করে ৬২ রানে নিয়েছিলেন ৭ উইকেট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে জায়গা পাওয়া ফ্রেডরিক স্পোফির্থ মাত্র ১৮ টেস্টে ৯৪ উইকেট নিয়েছিলেন। তার প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরম্যান্স ছিল ঈর্ষণীয়। ১৫৫ ম্যাচে তার পকেটে ঢুকেছে ৮৫৩ উইকেট।

প্রথম হ্যাটট্রিকের পর ১৩৮ বছরে টেস্ট ক্রিকেট মোট ৪১টি হ্যাটট্রিক হয়েছে। সাদা পোশাকে সবশেষ হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন রঙ্গণা হেরাথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে গলে হেরাথ অ্যাডাম ভোজেস, পিটার নেভিল ও মিচেল স্টার্ককে আউট করেন।

দলগতভাবে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। ১৩টি হ্যাটট্রিক ইংলিশ বোলারদের নামের পাশে। এছাড়া অস্ট্রেলিয়া ১১, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ ৪টি করে হ্যাটট্রিক পেয়েছে। ২টি করে হ্যাটট্রিক পেয়েছে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে পেয়েছে ১টি করে হ্যাটট্রিক। বাংলাদেশের হয়ে ১টি করে হ্যাটট্রিক করেছেন অলোক কাপালি ও সোহাগ গাজী।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com