শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান বান্দরবানে বেনজীরের সম্পত্তি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে খালেদার মুক্তি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি বিএনপি ভাতিজির বিয়েতে যাচ্ছিলেন এসআই, রাস্তায় ফেলে কোপাল দুর্বৃত্তরা কোটা আন্দোলনের কারণে রাজধানীজুড়ে তীব্র যানজট বিএনপি-জামায়াত বৃক্ষ ধ্বংস করে আর আওয়ামী লীগ রক্ষা করে : নিখিল

১৩৪ বছর বয়সে পবিত্র কাবা ঘরের নিয়মিত মুসল্লির ইন্তেকাল

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

পবিত্র মসজিদুল হারামের নিয়মিত মুসল্লি ও মুকিম শায়খ আউদ আল-হারবি ইন্তেকাল করেছেন। শনিবার (১০ ডিসেম্বর) ১৩৪ বছর বয়সে মারা যান। তাঁকে মক্কার সবচেয়ে দীর্ঘজীবী ব্যক্তি হিসেবে মনে করা হতো। হারামাইন শরিফাইনের অফিসিয়াল টুইট বার্তায় এ তথ্য জানা যায়।

টুইট বার্তায় আরো বলা হয়, শায়খ আউদ আল-হারবি পবিত্র কাবা প্রাঙ্গণে নিয়মিত নামাজ ও তাওয়াফে উপস্থিত হতেন। ইসলামের পবিত্র ও সম্মানিত এ স্থানে জীবনের অধিকাংশ সময় কাটানোয় তাঁকে ‘হারামের পাখি’ নামেই পরিচিত ছিলেন। তিনি অধিকাংশ সময় মসজিদুল হারামে নিয়মিত আমলে ব্যস্ত সময় কাটাতেন।

মক্কায় অবস্থিত পবিত্র মসজিদুল হারাম ইসলামের প্রধান সম্মানিত স্থান। এখানে রয়েছে পবিত্র কাবা ঘর যা বাইতুল্লাহ বা আল্লাহর ঘর হিসেবে পরিচিত। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আপনি স্মরণ করুন, যখন ইব্রাহিম ও ইসমাইল কাবাগৃহের ভিত্তি স্থাপন করছিল তখন তারা দোয়া করেছিল, হে আমাদের রব, (এ কাজ) আপনি আমাদের পক্ষ থেকে কবুল করুন। ’ (সুরা বাকারা, আয়াত : ১২৭) 

কাবা ঘর প্রাঙ্গণকে সব মুসলিমের জন্য পবিত্র রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। তাই সেখানে অপবিত্র কারো প্রবেশ করার অধিকার নেই। আল্লাহ বলেন, ‘আমি ইবরাহিম ও ইসমাইলকে আদেশ করেছি যে তোমরা আমার ঘরকে তাওয়াফকারী, অবস্থানকারী ও রুকু-সেজদাকারীদের জন্য পবিত্র রাখো। ’ (সুরা বাকারা, আয়াত : ১২৫) 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com