সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিনকে অপসারণ রাজনৈতিক কারণে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহারে কমিটি ধর্ষণ মামলার যাবজ্জীবন পলাতক আসামি মজনু গ্রেপ্তার তিন অতিরিক্ত আইজিপিসহ ৬ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর আবারও গ্রেপ্তার দেখানো হলো মেনন-ইনু-মামুনসহ ৭ জনকে টাঙ্গাইলে টিসিবির ৪৯ বস্তা চাল জব্দ সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ মেট্রোরেলের ১৮ দিনে আয় ২০ কোটি টাকা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে ভারতের হাইকমিশনার ১৫ বছরে পুকুর-সাগর নয় মহাসাগর চুরি হয়েছে: উপদেষ্টা সাখাওয়াত মারা গেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম ৪ ডিআইজিসহ দশ পুলিশ কর্মকর্তাকে বদলি পার্বত্য চট্টগ্রামে সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে একদিনে ঢাকায় ট্রাফিক আইনে ৭৩৪ মামলা, জরিমানা ৩১ লাখ সংসদ সচিবালয়: ক্ষতিগ্রস্ত অফিস কক্ষেই কাজ করছেন কর্মকর্তারা সাক্ষ্য দিতে আদালতে পরীমনি মা ও অন্তঃসত্ত্বা মেয়েকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ভয়ঙ্কর রূপ নিয়েছে চিত্রার ভাঙন কক্সবাজারে ব্যাগভর্তি ইয়াবাসহ পুলিশ সদস্য আটক

১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর

দিনাজপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ২২ বার পড়া হয়েছে

দিনাজপুরে মধ্যরাতে তাণ্ডব চালিয়েছে কালবৈশাখী। উড়ে গেছে অসংখ্য ঘরের টিনের চালা। উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি। নষ্ট হয়েছে কয়েক কোটি টাকার আম-লিচু। শিশুসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন। রাত থেকে এখন পর্যন্ত বিদ্যুৎহীন পুরো শহর।

বুধবার (২৯ মে) দিনগত রাত ৩টার দিকে প্রবল বেগে আঘাত হানে কালবৈশাখী। স্থায়ী ছিল ১০ মিনিটের মতো। এতে লন্ডভন্ড হয়ে যায় জেলা।

জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, ঝড়ের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। এর পাশাপাশি শিলাবৃষ্টি হয় কিছুক্ষণ। মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ মিলিমিটার।

দিনাজপুর শহরের কসবা এলাকার লিচু চাষি সোলেমান হোসেন বলেন, ‘আমার বাগানে চায়না থ্রি লিচু উঠতে শুরু করেছে। চার বিঘা জমিতে এবার প্রায় ৩০ লাখ টাকার লিচু বিক্রির আশা করেছিলাম। কিন্তু রাতের কয়েক মিনিটের ঝড়ে সব স্বপ্ন শেষ হয়ে গেছে।’

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, রাতে আঘাত হানা কালবৈশাখী ঝড়টি ১০ মিনিটের মতো স্থায়ী ছিল। এসময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। ঝড়ের পাশাপাশি মিনিটখানেক শিলাবৃষ্টি হয়। বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১২ দশমিক ২ মিলিমিটার।

সরেজমিনে দেখা গেছে, শহরে বড় বড় গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় যান ও পথচারীদের চলাচল বিঘ্ন হচ্ছে। ভুতুড়ে পরিবেশ। ১৫ ঘণ্টা অতিবাহিত হলেও এখনো বিদ্যুৎ আসেনি।

জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আনিছুর রহমান বলেন, এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের মাঝে ১০ বান্ডিল টিন ও ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

জানতে চাইলে জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, ক্ষতিগ্রস্তদের মাঝে কিছু টিন ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। তালিকা তৈরি করে তাদের সরকারের পক্ষ থেকে সহায়তা করা হবে।

বাংলা৭১নিউজ/এসএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com