বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

হেলালের জামিন পুনর্বহাল ও ৫৭ ধারায় সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যহারের দাবি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্য প্রযুক্তি আইনের (আইসিটি এ্যাক্ট) ৫৭ ধারায় দায়েরকৃত মামলায় উচ্চ আদালত থেকে নেয়া জামিন নিম্ন আদালত না মঞ্জুর করে দৈনিক যুগান্তরের বিশেষ সংবাদ দাতা ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য হেলাল উদ্দিনকে জেল হাজতে পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার নিম্ন আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন বাতিল করে তাকে জেল হাজতে পাঠানো হয়।

ডিআরইউ মনে করে, আইন তার নিজস্ব গতিতেই চলবে। একই সাথে ডিআরইউ হেলাল উদ্দীনের জামিন পুনর্বহাল এবং আইসিটি অ্যাক্টে তার বিরুদ্ধে দায়ের করা মামলা অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছে ।

ডিআরইউ গভীর উদ্বেগের সাথে লক্ষ করছে যে, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলা মুক্ত স্বাধীন গণমাধ্যমের অন্তরায়। সংবিধানের ৩৯ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক এরকম অস্পষ্ট একটি আইন দেশের গণতন্ত্রের জন্যও ক্ষতিকর।

ডিআরইউ দীর্ঘদিন ধরে বিতর্কিত ৫৭ ধারাটি বাতিলের দাবিতে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু এই ধারার অপপ্রয়োগের ফলে ডিআরইউ’র অনেক সদস্যসহ সারা দেশে অসংখ্য সাংবাদিককে গ্রেফতার ও কারাবরণ করতে হয়েছে।

ডিআরইউ আরও লক্ষ্য করছে যে, এই আইনে দায়ের করা মামলায় পুলিশ বিবাদীকে যেকোন অবস্থান থেকে গ্রেফতার করতে পারে এবং এটি একটি অজামিনযোগ্য ধারা। সরকারের পক্ষ থেকে ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজকে বিভিন্ন সময় আস্বস্ত করা হলেও বিতর্কিত এই আইনটি বাতিলের ব্যাপারে অদ্যবধি পর্যন্ত কোন পদক্ষেপ নেয়া হয়নি। বরং এই আইনের অপপ্রয়োগ বেড়েই চলেছে। যা ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজের জন্য উদ্বেগ ও ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডিআরইউ মনে করে, কোন সাংবাদিকই আইনের উর্দ্ধে নয়। এক্ষেত্রে কোন সাংবাদিকের বিরুদ্ধে মামলা করতে হলে সেজন্য দেশে প্রচলিত আইন রয়েছে। কিন্তু তা না করে সংবিধানের সাথে সাংঘর্ষিক আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় সাংবাদিকদের রিরুদ্ধে যে সব মামলা দায়ের করা হচ্ছে, তা একটি গণতান্ত্রিক সরকারের জন্য যেমন বিব্রতকর; তেমনি সাংবাদিক সমাজের জন্যও এটি অত্যন্ত অবমাননাকর।

এক্ষেত্রে ডিআরইউ মনে করে যে, সরকারের আন্তরিকতা ও সদিচ্ছা থাকা সত্বেও আইসিটি অ্যাক্টের ৫৭ ধারার মত নিবর্তনমূলক একটি আইন বলবত রেখে দেশে মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠা সম্ভব নয়।

এদিকে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে হেলাল উদ্দীনের জামিন পুণ:বহাল এবং দেশের সকল সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় করা মামলা প্রত্যাহারের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছে।

বাংলা৭১নিউজ/প্রেসবিজ্ঞপ্তি/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com