শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

হুয়াওয়ে প্রতিষ্ঠাতার মেয়ে কানাডায় গ্রেপ্তার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮
  • ১০৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগে চীনা টেলিকম ব্র্যান্ড হুয়াওয়ে‌র প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানির প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গতকাল  গ্রেপ্তার করেছে কানাডীয় কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনা ধনকুবের রেন ঝেংফেইয়ের মেয়েকে গ্রেপ্তার করেছে কানাডা।

কোম্পানিটির পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, তারা প্রধান অর্থ কর্মকর্তার অপরাধমূলক কোনো কিছুই খুঁজে পাচ্ছে না। কেন তাঁকে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ কিছুই বলছে না।

তবে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগে কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত চলছে বলে এর আগে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে খবর বের হয়।

হুয়াওয়ের প্রযুক্তিপণ্যের মাধ্যমে চীন সরকার যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি চালাতে পারে বলে অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বেশ কয়েকবার বলেন, কোম্পানিটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছে।

কোম্পানিটি অবশ্য বলে আসছে, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনেই ব্যবসা পরিচালনা করছে। কানাডা ও যুক্তরাষ্ট্র তাদের আইন অনুযায়ী একটি ন্যায্য উপসংহারে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানিটি।

গত ১ ডিসেম্বর ভ্যানকুভারে গ্রেপ্তার করা হয় এবং তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে কানাডার বিচার বিভাগ।

কানাডীয় বিচার বিভাগের মুখপাত্র গ্রেপ্তার নিয়ে বিস্তারিত জানাতে চাননি। মেং ওয়ানঝু আদালতের কাছে তাঁর গ্রেপ্তারের বিষয়টি প্রকাশ না করার অনুরোধ করেছিলেন, আদালত সেমতে ব্যবস্থা নেওয়ার আদেশও দেন।

বাংলা৭১নিউজ/এস এইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com