রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

হিমাগারের ভাড়ায় দিশাহারা তানোরের আলু চাষিরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মমিনুল ইসলাম মুন, তানোর (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর তানোরে বস্তাপ্রতি হিমাগার মালিকদের অতিরিক্ত ভাড়া এবং বেপরোয়া সুদের হারে চরম দিশেহারা হয়ে পড়েছেন হিমাগারে আলু রাখা এলাকার চাষিরা। হিমাগার মালিকদের বেপরোয়া সিন্ডিকেটের কাছে একপ্রকার এলাকার আলুচাষিরা জিম্মি হয়ে পড়েছেন। মালিকদের এমন সিন্ডিকেটে কারণে লাভের চেয়ে লোকসান গুনতে হচ্ছে চাষিদের।

তথ্য অনুসন্ধনে জানা গেছে, শ্রমিকদের কথা বিবেচনা করে উচ্চ আদালত থেকে ৫০ কেজি বস্তার নির্দেশনা দেয় । সেই মোতাবেক এবারই প্রথম বারের মত হিমাগার মালিকরা ৫০ কেজির বস্তায় আলু রাখেন। যে চাষিরা হিমাগারের বস্তায় ৫০ কেজি আলু রেখেছেন বের করার সময় সে আলু ২থেকে৩ কেজি করে কম হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

বিগত বছর গুলোতে হিমাগারে ৮৫ থেকে ৯০ কেজি করে আলু রাখা হত। ভাড়া ধরা হত ৩৬৫ টাকা করে বস্তাপ্রতি । কিন্তু এবারে ৫০ কেজির বস্তায় ভাড়া ধরা হয়েছে ২৬৫ টাকা করে প্রতি বস্তায় । অবশ্য প্রথম দিকে হিমাগার মালিকরা ভাড়া কমের কথা বলে আলু নেন হিমাগারে । কিন্তু আলু নেবার পর ২৬৫টাকা ভাড়া নির্ধারণ করে। এতেই বেকায়দায় পড়ে যান আলু রাখা চাষি, ব্যক্তি ও ব্যবসায়ীরা।

এলকার একাধিক আলু চাষিরা জানান, আলু নেবার সময় হিমাগার মালিকরা বলেছিল বিগত সময়ে যে ভাড়া নেয়া হত তার আনুপাতিক হারে ভাড়া নেয়া হবে । কিন্তু হিমাগার মালিকরা চাষিদের জিম্মি করে ৫০কেজির বস্তায় ভাড়া নিচ্ছে ২৬৫টাকা করে । আবার যারা হিমাগারের বস্তায় আলু রেখেছেন তাদের আলু ২থেকে ৩কেজি করে কম হচ্ছে। আবার অনেকের বেশির ভাগ পচা আলু বের হচ্ছে। অবস্থাটা এমন যে হিমাগারের কাছে আলু রাখা ব্যক্তিরা চরম ভাবে জিম্মি।

এদিকে অনেক চাষি নিজের নামে আলু রাখতে পারেনা অন্যের বুকিংয়ে আলু রাখেন । তাঁরা হিমাগারে দায়িত্বে থাকা ব্যক্তিদের সাথে যোগ সাজস করে আলু বিক্রি করে দিলেও যার আলু সে বুঝতেই পারেনা এমন ঘটনা প্রতিনিয়তই ঘটছে। যেন সিন্ডিকেট ছাড়া আলু কেনা বেচাই হয়না। আবার ক্রেতাদের কাছে একপ্রকার জিম্মি চাষিরা।

আলু কিনে সুটিংক করার নামেই করছে প্রতারনা। হিমাগারের সেটে আলু ডেলে নানা অজুহাতে প্রতিবস্তায় মিটানো দামের চেয়ে কম দেয়া হচ্ছে বিক্রেতাদের। এতে হিমাগারের কর্মকর্তাদের অভিযোগ দিয়েও কোন লাভ হয়না। কেননা তারা কর্মকর্তাদেরকে মাসিক উৎকুচ দিয়ে থাকে। এভাবে হিমাগার মালিকদের অতিরিক্ত ভাড়া আলু ক্রেতারা বিক্রেতা চাষিদের সাথে প্রতারণা করে চলেছে। ফলে বিশে^দরবারে সম্ভাবনাময় তানোরে আলুচাষিদের স্বপ্নকে দিন দিন দূর্বল করে দিচ্ছে। প্রতিবছর হারিয়ে যাচ্ছে  চাসিদের আসল পুজি। লাভবান হচ্ছে হিমাগার মালিক ও ফড়িয়া মোৗসুমি ব্যবসায়ীরা।

অথচ যে চাষি শরীরের রক্ত ঘাম পায়ে ফেলে আলু উৎপাদন করল তার আলু নিয়েই ফড়িয়া বা মৌসুমি ব্যবসায়িরা সিন্ডিকেটের মাধ্যমে লাখ টাকার মালিক বনে যাচ্ছেন। মৌসুমি আলু ব্যবসায়ীরা চাষাবাদ না করলেও হিমাগারের সাথে যোগসাজশে আগেই বুকিং কেটে নেয়। যার কারণে আসল কৃষকরা ফড়িয়াদের মাধ্যমে আলু রাখতে বাধ্য হন । বছরের পর বছর জুড়ে এমন সনাতন নিয়ম চলে আসলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়না ।

আবার সরকারের নীতিমালা লঙ্ঘন করে অধিক সুদে হিমাগার মালিকরা দিয়ে থাকেন ঋণ । নীতিমালায় ৯% এর ঊর্ধ্বে সুদ নেয়া যাবেনা উল্লেখ থাকলেও হিমাগার মালিকরা সিন্ডিকেটের মাধ্যমে ১৮% থেকে ২২% পর্যন্ত সুদ আদায় করছেন ।

হিমাগারে আলু রাখা উপজেলার প্রাণপুর গ্রামের সুমন, আজিুজুল ইসলাম জানান রহমান-২ হিমাগারে ৬০০ বস্তার মত আলু রাখা হয়েছে । আলু রাখার সময় তাঁরা ভাড়া নির্ধারণ না করলেও বের করার সময় বস্তাপ্রতি ২৬৫টাকা করে ভাড়া আদায় করছেন ।

লছিরামপুরগ্রামের এনামুল রহমান ১-২ তে আলু রেখেছেন ২হাজার বস্তা । আকচা গ্রামের মিরাজ আমান হিমাগারে আলু রেখেছেন ২৫০ বস্তার মত। শুধু এরা না যারাই আলু রেখেছেন তানোর উপজেলার ৫টি হিমাগারে ভাড়া ও অতিরিক্ত সুদের হারে চরম ক্ষোভ প্রকাশ করেন আলু রাখা একাধিক চাষিরা।

তাঁরা আরো বলেন, এক বিঘা জমিতে আলু রোপন থেকে শুরু করে উত্তোলন পর্যন্ত ৩০ থেকে ৩৫ হাজার টাকা করে খরচ হয় । কৃষকের রক্তঘামের ফসল নিয়ে ছিনিমিনি হলেও কৃষি বিভাগের বা প্রশাসনের কোন ধরনের নজরদারি নেই। কৃষকের রক্তঘামের ফসল নিয়ে শিল্পপ্রতিরা হচ্ছেন কোটিপতি । আর যে কৃষক ঋণ মহাজন করে ফসল উৎপাদন করলেন তাদেরকে বসতে হচ্ছে পথে ।

এ নিয়ে রহমান হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক ও হিমাগার এসোসিয়েশনের জেলা সাধারণ সম্পাদক ফজলুর রহমান বলেন সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী ভাড়া নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী মোঃ গোলাম রাব্বী বলেন, এসব বিষয়ে কৃষকরা লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com