রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টমটমচালক হত্যা মামলায় ফেনীর সাবেক এমপি রহিম উল্ল্যাহ কারাগারে হজ নিবন্ধনের শেষ তারিখ ঘোষণা মেডিক্যাল রিপোর্ট প্রকাশ করে ট্রাম্পের ওপর কমলার চাপ সাকিব কী দেশে ফিরতে পারবেন? যা বললেন ক্রীড়া উপদেষ্টা ইউক্রেনের আকাশে রাশিয়ার গোপন অস্ত্র ধ্বংসের রহস্য! ১৯৩৭ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক কারবারি র‍্যাবের জালে লুঙ্গি দিয়ে মোড়ানো পোটলা থেকে ৪০ হাজার ইয়াবা উদ্ধার ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির প্লাস্টিকের বিকল্প ব্যবহারে এনবিআরের ১০ নির্দেশনা অযথা সময় নষ্ট না করে নির্বাচনের ব্যবস্থা করুন: গয়েশ্বর আশরাফুল হত্যা: কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার পাকিস্তানে জাতিগত সহিংসতায় ১৫ জন নিহত ঢাকায় যেসব সড়ক এড়িয়ে চলতে হবে আজ সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি, গ্রেফতার ৬ ৪৩তম বিসিএসের চাকরিপ্রার্থীরা সুখবর পেতে পারেন পূজার ছুটি শেষে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই জনগণের আকাঙ্ক্ষা পূরণ হবে : ইশরাক সমালোচকদের স্বাগত জানিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা বেতার যন্ত্রপাতি আমদানি, ব্যবহার ও বাজারজাতে নতুন নির্দেশিকা লক্ষ্মীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু বিমানে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

হাসপাতালে ঠাঁই নেই, আইসিইউ পাওয়াটা সোনার হরিণ

বাংলা৭১নিউজ,ঢাকা
  • আপলোড সময় শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
  • ৩৭ বার পড়া হয়েছে
ফাইল ছবি

মাকে নিয়ে হাসপাতালে ঘুরে ঘুরে ক্লান্ত অলি হোসেন বলেন, ‘হাসপাতালের পরিস্থিতি কতটা খারাপ, তা নিজেরা না এলে বুঝতাম না। আইসিইউ নাই বলে হাসপাতাল থেকে ফিরিয়ে দিচ্ছে।’

গতকাল বেলা আড়াইটা থেকে বিকেল চারটা পর্যন্ত সোহরাওয়ার্দী হাসপাতালের সামনে দাঁড়িয়ে দেখা যায়, কিছুক্ষণ পরপর করোনা শনাক্ত বা করোনার উপসর্গযুক্ত রোগী নিয়ে অ্যাম্বুলেন্স আসছে। দেড় ঘণ্টায় হাসপাতালে এমন রোগী আসেন ৮ জন। তাঁদের মধ্যে চারজনকে ভর্তি করা হয়। আর চারজনকে ফেরত পাঠানো হয়।

ফিরে যাওয়া রোগীদের একজন সাভারের মোহাম্মদ হোসেন আলী। শ্বাসকষ্টের সমস্যা দেখা দেওয়ায় প্রথমে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। নমুনা পরীক্ষায় তাঁর করোনা ধরা পড়ে। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় চিকিৎসকেরা তাঁকে আইসিইউ সুবিধা আছে, এমন হাসপাতালে ভর্তি করাতে বলেন। পরে আনা হয় সোহরাওয়ার্দী হাসপাতালে। তাঁর ছেলে আনোয়ার হোসেন বলেন, আইসিইউ ফাঁকা নেই, তাই এখানে তাঁর বাবাকে ভর্তি করানো যায়নি।

গতকাল সকালে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়েছিল শ্যামলী এলাকার বাসিন্দা করোনায় আক্রান্ত আবদুল মান্নানকে। দুপুরের দিকে তাঁর শ্বাসকষ্টের সমস্যা তীব্র হয়ে ওঠে। এ সময় তাঁর জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার প্রয়োজন দেখা দেয়। কিন্তু হাসপাতালে এই সেবা দেওয়ার মতো পরিস্থিতি (জরুরি অক্সিজেন দরকার এমন রোগী বেশি) তখন না থাকায় স্বজনেরা দ্রুত তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যান।

রাজধানীতে করোনা রোগীদের জন্য নির্ধারিত সরকারি হাসপাতালে একটি শয্যা পেতে এখন রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। ফাঁকা শয্যার আশায় রোগীকে নিয়ে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছুটতে হচ্ছে স্বজনদের। রোগীর অক্সিজেনের চাহিদা থাকলে তাঁকে ভর্তি করাতে বেগ বেশি পেতে হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের বাসিন্দা জাকির হোসেনের (৬৫) শ্বাসকষ্ট। তাঁর পরিবার গতকাল সকালে ঢাকার উদ্দেশে রওনা দেয়। ঢাকা মেডিকেলে ভর্তি করাতে না পেরে জাকিরকে সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে আসেন পরিবারের সদস্যরা। কিছুক্ষণ ছোটাছুটি করেও সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করাতে পারেননি।

জাকির হোসেনের ছোট ছেলে মাহফুজ হোসেন বলেন, ‘সকাল আটটায় রওনা দিয়েছি। দুই সিলিন্ডার অক্সিজেন ছিল অ্যাম্বুলেন্সে। এক সিলিন্ডার শেষ। আরেক সিলিন্ডার যেকোনো সময় শেষ হয়ে যাবে। অক্সিজেন লাগবে বলে হাসপাতালে ভর্তি নিচ্ছে না।’ পরে এক স্বজনের সঙ্গে ফোনে পরামর্শ করে তাঁরা অ্যাম্বুলেন্স নিয়ে ছোটেন কুর্মিটোলা হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজধানীতে করোনা রোগীদের জন্য নির্ধারিত সরকারি হাসপাতাল রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে ৩টি হাসপাতালে আইসিইউ নেই। বাকি ১৩টি হাসপাতালের মধ্যে ৮টিতেই গতকাল কোনো আইসিইউ শয্যা ফাঁকা ছিল না। বাকি ৫টি হাসপাতালে ফাঁকা ছিল ১৬টি আইসিইউ।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, রাজধানীর সরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা রয়েছে ৩ হাজার ৮৩৮টি। এগুলোর মধ্যে ১ হাজার ৯৯টি শয্যাতে গতকাল রোগী ভর্তি ছিল। এসব সাধারণ শয্যার মধ্যে ৫০১টি শয্যাই ফাঁকা ছিল ডিএনসিসি করোনা হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোহরাওয়ার্দী হাসপাতালে করোনা রোগীদের জন্য প্রায় ২৬৩টি সাধারণ শয্যার মধ্যে ২৫৪টিতে গতকাল রোগী ভর্তি ছিল। হাসপাতালের ১০টি আইসিইউ শয্যা অনেক দিন ধরেই সার্বক্ষণিক পূর্ণ থাকছে। হাসপাতালে ভর্তি হতে আসা অর্ধেকের বেশি সংকটাপন্ন রোগী ঢাকার বাইরে থেকে আসা।

কুমিল্লার বরুড়া থেকে করোনার উপসর্গ নিয়ে এই হাসপাতালে গতকাল দুপুরে আসেন নাসিমা সুলতানা (৫৭)। তাঁর ভাতিজি সুমাইয়া আকতার বলেন, জ্বর ছিল দুদিন। জ্বর চলে যাওয়ার পর শ্বাসকষ্ট শুরু হয়। কুমিল্লায় ডাক্তার দেখানো হয়েছিল। তাঁরা ঢাকায় নিয়ে যেতে বলেছেন।

সোহরাওয়ার্দী হাসপাতাল সূত্রে জানা যায়, করোনার উপসর্গযুক্ত রোগীদের জন্য আলাদা ওয়ার্ড রয়েছে। উপসর্গ ও শনাক্ত করোনা রোগীদের জন্য মোট শয্যা প্রায় ৪০০। উপসর্গযুক্ত ব্যক্তিদের ওয়ার্ডে নারীদের জন্য কিছু শয্যা ফাঁকা রয়েছে। কিন্তু করোনা শনাক্ত ওয়ার্ডে নারীদের শয্যা ফাঁকা নেই। অন্যদিকে উপসর্গযুক্ত পুরুষদের জন্য শয্যা ফাঁকা নেই।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ও করোনা চিকিৎসার সমন্বয়কারী শাহাদাত হোসেন বলেন, কিছুদিন আগেই ১০০ শয্যা বাড়ানো হয়েছে। শয্যা বাড়ানোর দুই থেকে তিন দিনের মধ্যে সেগুলোও ভরে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/একে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com