শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

হালতি বিলে খাল সংস্কার ও সড়ক পাকাকরণের দাবীতে মানববন্ধন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১২ মে, ২০১৮
  • ১৯১ বার পড়া হয়েছে
Exif_JPEG_420

বাংলা৭১নিউজ, মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গা উপজেলার হালতি বিলে কৃষকদের তিন ফসল চাষের জন্য বিল হালতি উন্নয়ন প্রকল্প নামের একটি প্রকল্প তৎকালীন সরকার হাতে নিলেও ২৭ বছরেও তা আলোর মুখ দেখেনি।

হালতি বিলের কৃষকদের ধান চাষের সুবিদার্থে ৩৭ বছর আগে উপজেলার ব্রহ্মপুরের ইয়ারপুর হতে মোহনপুর পযন্ত সরকারিভাবে ২০ কিলোমিটার এলাকাজুরে একটি খাল খনন করা হয়েছিল। কিন্তু সেই সরকারি খাল দীর্ঘদিন থেকে সংস্কার না করায় খালটি আজ দখল করে ভরাট করায় জলাবদ্ধতার পানি নিঙ্কাশনের সব পথ বন্ধ হয়ে যায়।

এতে প্রতিবছর বন্যার পানি সময়মত নিঙ্কাশন না হওয়ায় শত শত কৃষকের হাজার হাজার বিঘা বোরো ধান চাষ নিয়ে অনিশ্চিতার মুখে পড়ে। বিগত ১০-১৫ বছর ধরে হালতি বিলে এ অবস্থা আরোও প্রকট আকার ধারণ করছে। এবছর বোরো ধান রোপনের সময় বিলে সৃষ্ট জলাবদ্ধতায় ৮ গ্রামের কয়েকশো কৃষকের ২ হাজার বিঘা জমির ধানের চারা রোপন নিয়ে অনিশ্চিতা দেখা দিয়েছিল।

এনিয়ে গনমাধ্যমে সচিত্র সংবাদ প্রচার হলে উপজেলা প্রশাসন খালের বাঁধ কেটে জলাবদ্ধতার পানি নিঙ্কাশনের ব্যবস্থা করলে কৃষকরা দেড় মাস দেরিতে হলেও ধান লাগানোর সুযোগ পেয়েছিল। দেড়িতে ধান লাগানোর কারনে এবার আবার বোরো ধান কাটা মাড়াই মৌসুমে বৈশাখের ভারী বর্ষণে হালতি বিলের অধিকাংশ এলাকার নি¤œাঞ্চল পানি জমে আবার জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

Exif_JPEG_420

এতে কৃষকদের বোরো ধান কাটা মাড়াই ও কাদামাক্ত সড়কে ধান বহন করতে চরম দুর্ভোগ দুর্দশায় মধ্যে পড়তে হয়েছে এবং শত শত কৃষকের ধানের শীষে গাছ বেরিয়ে নষ্ট হয়ে যাচ্ছে। আবার অনেক কৃষক অধেক ভাগ দিয়ে বোরো ধান কাটা মাড়াই করে ঘরে তুলছে।হালতি বিলের কৃষকদের দীর্ঘদিনের খালটি সংস্কারের দাবী জানিয়ে বিভিন্ন দপ্তরে আবেদন জানিয়েও কোন কাজ হয়নি।

গত বছরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া পাটুল বটতলায় এক সভায় কৃষকদের দাবীর মুখে খালটি সংস্কার করার আশ্বাস দিয়েছিলেন। কিন্ত খালটি আজও সংস্কার না হওয়ায় বোরো ধান কাটা মাড়াই মৌসুমে বৈশাখের ভারী বর্ষণে হালতি বিলের অধিকাংশ এলাকার নি¤œাঞ্চল পানি জমে আবার জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় বোরো পাকা ধান কাটা মাড়াই করতে চরম ভোগান্তিতে পড়েছে।

এ অবস্থায় নিরুপায় হয়ে ফসল রক্ষার্থে সেই ২০ কিলোমিটার সরকারী সেই খাল সংস্কার,বিলের সড়ক পাকাকরণের দাবীতে উপজেলার হালতি বিলে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শত শত কৃষক।

শনিবার দুপুরে উপজেলার হালতি বিলের কৃষক সমাজের আয়োজনে তেঘরিয়া মাঠে ঘন্টাব্যাপি লাইনে দাড়িয়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক আতিকুল মন্ডল, আব্দুস সামাদ, নছির আলী, জাবরুল ইসলাম, নজির উদ্দিন, আফাস উদ্দিন, মিঠুন প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, প্রতিবছর বোরো মৌসুম শুরুর সময় হালতি বিলের একমাত্র সরকারী খাল সংস্কার না করায় পানি নিঙ্কাশনের পথ না থাকায় জলাবদ্ধতায় একদিকে দেরিতে ধান লাগাতে হয় অন্য দিকে পাকা ধান কাটার সময় বৃষ্টি হলে পানি জমে ধান ডুবে যায় এবং জমিতে কাদাপানি জমে ধান কেটে বহন করার জন্য মহিষগাড়ি যেতে পারে না। পানির মধ্যে থেকে ধান কেটে মাড়াই করতে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।ফলে অতিরিক্ত মজুরি দিয়ে এক বিঘা জমির ধান কাটামাড়াই করতে অর্ধেক টাকা খরচ  হয়।

এ পরিস্থিতিতে ব্রহ্মপুরের ইয়ারপুর হতে মোহনপুর পর্যন্ত ২০ কিলোমিটার সরকারী খাল সংস্কার করে স্থায়ী সমাধান ও তেঘরিয়া বিলের ৩ কিলোমিটার সরকারী কাঁচা দুটি সড়ক পাকাকরণের দাবী জানিয়ে ও সরকারের কাছে বাজারে ধানের ন্যায্য মূল্যের নিশ্চয়তা চেয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com