শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

হাজারো মানুষের সীমাহীন দুর্ভোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৩০ মে, ২০১৮
  • ২৬১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ হাবিবুল্লাহ, নেছারাবাদ (পিরোজুর) প্রতিনিধি: পিরোজপুরের নেছারাবাদে সড়ক বিভাগের তিনটি রাস্তা প্রায় ত্রিশ কিলোমিটার জুড়ে বেহাল অবস্থায় পড়ে আছে। ভুক্তভোগীদের অভিযোগ প্রায় ১০বছর ধরে রাস্তা তিনটি বেওয়ারিশ অবস্থায় থাকলেও নজরে আসছেনা এলাকার জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট কাহারাও। ওই সড়ক তিনটি হল স্বরূপকাঠির আলকিরহাট থেকে দৈহারী শ্রীরামকাঠি টু পিরোজপুর এর ১০ কিলোমিটার, স্বরূপকাঠি কৃর্তিপাশা সড়কের ১১কিঃ মিঃ , বরিশাল টু স্বরূপকাঠি ভায়া নবগ্রাম এর ৯ কিঃ মিঃ রাস্তা। মোট ৩০ কিলোমিটারে ভা্গংাচোড়া এ বেহাল সড়ক দিয়ে এখন প্রতিদিন হাজার হাজার এলাকাবাসীসহ পন্য বোঝাই যানবাহন নানা দুর্ভোগ মাথায় নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। তবে জেলার সংশ্লিষ্ট দপ্তর আশা জানিয়ে বলছেন, জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্পে একনেকে বেশ কিছু রাস্তার কাজ পাশ হয়েছে। তারা আশা করছেন বছরাখানেকের মধ্যে ওইসব রাস্তার কাজ শুরু হবে।

নেছারাবাদের দৈহারীর ইউপি সদস্য কাঞ্চি বলেন, স্বরূপকাঠির আলকিরহাট থেকে দৈহারী শ্রীরামকাঠি টু পিরোজপুর সড়কটি গত সাত, আট বছর ধরে অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছে। তারা মাথা সমান বোঝা নিয়ে ওই রাস্তা দিয়ে দৈহারী থেকে উপজেলার মিয়ারহাট বাজার সহ উপজেলা ও জেলার সাথে খুবই কষ্টের সহিত যোগাযোগ রক্ষা করছে। রাস্তাটি এতই ভাঙ্গাচোড়া যে, কোন যানবাহনই সহসা ডুকতে চাচ্ছেনা ওই রাস্তায়। আসছে বর্ষা মৌসুমে রাস্তাটি দিয়ে চলাচলে অভাবনীয় কষ্ট এখন কেবল তাদের ভাবিয়ে তুলছে।

সরেজমিনে দেখা যায়, রাস্তাটির ১০কিলোমিটার পুরো এলাকায়ই পিচ ও সুড়কি উঠে বেরিয়ে গেছে বালু, কোন কোন জায়গায় সৃষ্টি হয়েছে বড় গর্তের। এসব জায়গা দিয়ে গাড়ী চলে হেলে দুলে আর মানুষজন চলে নাক মুখ বন্ধ করে। এই শুকনো মৌসুমে ইটের গুড়ো আর বালিকনার ওড়া-উড়িতে একাকার হয়ে উঠে পুরো রাস্তা। এতে প্রায়ই ঘটে চলছে ছোট বড় দুর্ঘটনা।

দৈহারী ইউপি চেয়ারম্যান প্রগতি মন্ডল বলেন, রাস্তাটি খুবই করুন অবস্থা। এটা সড়ক বিভাগের রাস্তা। একবার শুনছিলাম রাস্তাটির কাজ পাশ হয়েছে। এমপি মহোদয়ের ১৫ কোটি টাকার কাজের মধ্যে শুনেছিলাম ওই রাস্তা নাকি হয়ে গেছে। বুঝিনা কি হয়েছে। ওই রাস্তাতো খারাপই আমার পুরো ইউনিয় জুড়েও একই অবস্থা। রাস্তাটি দিয়ে চলাচলে এলাকার মানুষ সিমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। রাস্তাটি অতিব জরুরী দরকার বলে চেয়ারম্যান দাবী করেন।

বরিশাল টু স্বরূপকাঠি ভায়া নবগ্রাম এর ৯ কিঃ মিঃ সড়ক এবং স্বরূপকাঠি কৃর্তিপাশা সড়কটিও সরেজমিনে বেহাল অবস্থায় রয়েছে। প্রতিদিন ওইসব ইউনিয়নের কয়েক হাজার মানুষ সহ কয়েক শতাধিক বিভিন্ন প্রকারের যানবাহন মাথা সমান বোঝা নিয়ে দুর্ভোগ পোহাচ্ছে। সর্বদা কষ্টভোগ করে ছলছে কয়েক সহ¯্রাধিক ভাড়ায় চালিত রেন্ট-এ কার চালকরা। সর্বত্র রাস্তার পিচ ও খোয়া উঠে রাস্তায় সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। সেসব গর্তে বৃষ্টিতে পানি জমে সৃষ্টি হয়েছে জায়গা জায়গা দিয়ে বড় নালার ন্যায়। সেসব গর্তে প্রায়ই গাড়ীর চাকা দেবে কম বেশি ঘটে চলছে দুর্ঘটনা।

স্বরূপকাঠি কৃর্তিপাশা সড়কের ভুক্তভোগী জলাবাড়ী ইউপি চেয়ারম্যান আশিষ বড়াল বলেন, সড়ক বিভাগের সাথে একবার যোগাযোগ করে ছিলাম। তারা বলেছিল রাস্তাটি যতখানি খারাপ রয়েছে তা রিপিআরিং করা হবে এবং ইদেলকাঠির যে ভাঙ্গা ব্রীজটি রয়েছে তা আইরন ব্রীজ করা হবে। বিষয়টি আমি উপজেলা ইউএন সাহেবকে জানিয়েছি।

ঝালকাঠি সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী শেখ নাবিল হোসেন বলেন, জেলা উন্নয়ন মহা সড়ক প্রকল্পে একনেকে বেশ কিছু রাস্তার কাজ পাশ হয়েছে। তাতে ওই সড়কটিও রয়েছে। আশা করছি আগামী বছরে ওই রাস্তার কাজ শুর হবে।

স্বরূপকাঠি নবগ্রাম রোডের আটঘর কুড়িয়ানা ইউপি চেয়ারম্যান শেখর কুমার সিকদার বলেন, ঝালকাঠির সাথে তাদের নবগ্রামের সংযোগ সড়কটির কাজ একনেকে পাশ হয়েছে। যত দ্রুত সম্ভব টেন্ডারের মাধ্যমে রাস্তার কাজ শুরু হলে এলাকার মানুষের দীর্ঘ বছরের দুঃখ দুর্দদশা ঘুচবে।

পিরোজপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশী মো. মাসুদ মাহমুদ সুমন বলেন, বরিশালের কড়াপুর হয়ে ভায়া নবগ্রাম স্বরূপকাঠি সড়কটি জেলা মহাসড়ক উন্নয়নের মাধ্যমে একনেকে অনুমোধন হয়েছে। ইতোমধ্যে যাবতীয় কাগজ পত্রাধি প্রস্তুত করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেছি। আশা করছি সপ্তাহখানেকের মধ্যে এর ধরপত্র আহবান করা হবে। রাস্তার খারাপ অংশ সহ ওই রাস্তার খারাপ অংশ সহ রাস্তার তিনটি সেতু ও যে কালভার্টগুলো আছে তাও নির্মান করা হবে। প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি টাকা। নির্বাহী প্রকৌশী মো. মাসুদ মাহমুদ সুমন আরো বলেন, বাকি স্বরূপকাঠির আলকিরহাট থেকে দৈহারী শ্রীরামকাঠি টু পিরোজপুর নামে ওই সড়ক আমাদের পিরোজপুরে নেই।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com