বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর মিরপুরে রাস্তা পারাপারের সময় বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা জ্বালানি তেলের দাম বাড়লো দাবি আদায়ে প্রেসক্লাবে শ্রমিকদের সমাবেশ-র‌্যালি ট্রুডোকে উন্মাদ আখ্যা, কানাডার বিরোধী নেতাকে সংসদ থেকে বহিষ্কার

হাকিমপুরের মাঠে মাঠে সবুজের হাসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১ এপ্রিল, ২০১৮
  • ৩৩৮ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, হিলি প্রতিনিধি:  চলতি মৌসুমে হাকিমপুর উপজেলার মাঠে মাঠে বোরো ক্ষেতের আগাছা পরিস্কারের ব্যস্ত সময় পার করছেন চাষীরা। এ কাজে দেড়শ টাকা মুজুরি পাচ্ছেন কিষানিরা।

গত বন্যায় আমন ও অন্যান্য ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি পুষিয়ে নিতে এ উপজেলায় চাষিরা নতুন স্বপ্ন বুকে বেধে ইরি বোরো চাষ করছেন।

হাকিমপুরের ১ পৌরসভা ও ৩টি ইউনিয়নের বিভিন্ন মাঠ সরেজমিনে ঘুরে দেখা গেছে চাষিরা ইতিমধ্যে তাদের জমির ক্ষেতে আগাছা পরিস্কার শুরু করেছে। এরপর তারা প্রয়োজনীয় সার ও কীটনাশক ব্যবহার শুরু করছে। দেখা গেছে প্রত্যেক জমিতেই মহিলা শ্রমিকরা কাজ করছে। পুরুষ শ্রমিকের সংখ্যা নজরে খুবই কম পড়ছে।

আলীহাট ইউনিয়নের বোরো চাষি আঃ রহমান জানান, ধান রোপন সহ আগাছা পরিস্কারের কাজে কিষানীরা খুবই পারদর্শী। তারা কাজে কোন ফাকি দেয় না। সকাল ৮টা থেকে বৈকাল ৩টা পর্যন্ত একটানা কাজ করে যায়। এ কারনে কিষানীদের কাজের কদরও বেশী।

হাতিশোর কৃষক সামছুল জানান, পুরুষ শ্রমিক তিনশত টাকা না দিয়ে মহিলা কিষানীদের ২শ টাকায় কাজ করিয়ে নেওয়া যায়।

এদিকে আঃ মান্নান বলেন, আমি পাঁচ একর জমিতে ইরি আবাদ করেছি। বীজ সংগ্রহ থেকে শুরু করে রোপন করা পর্যন্ত মহিলা শ্রমিক দিয়েই কাজ করেছি।

কৃষক মাহাবুর রহমান বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে প্রতি বিঘায় হাইব্রিড ধান প্রায় ২৫ থেকে ৩০ মন ফলন হবে। সার কীটনাশক, সেচ ও শ্রমিকের খরচ বাদ দিয়েও মুনাফা ভালো হবে।

অন্য দিকে কিষানী প্রমীলা বালা, মিনতি রায়, রুবিনা পাহান বলেন সারাদিন কাজ করে মুজুরি পাই ২শত টাকা। কোন রকম দিন পার হচ্ছে।

বর্তমানে মোটা চালের কেজি ৩০ থেকে ৩৩ টাকা, তেল, লবন, আলু, মরিচ কিনতেই টাকা কুলায় না। খুব কষ্টে দিন যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, রোগ বালাই না থাকায় উপজেলায় ইরি বোরো ধান ভালো হয়েছে। আমাদের লোকজন সার্বক্ষনিক মনিটরিং করেছে। এবারের আবহাওয়া ভাল থাকলে গত বন্যার ক্ষয়-ক্ষতি কৃষকরা পুষিয়ে নিতে পারবেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com