সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য

হাইমচরে ৬ষ্ঠ জাতীয় কমডেকায়: চ্যালেঞ্জিং, রোমাঞ্চকর ও সমাজ সেবামূলক কর্মকান্ডে ব্যস্ত স্কাউটসরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১৮
  • ২৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, বি এম হান্নান, চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুর মেঘনা নদীর তীরে নানা রকম চ্যালেঞ্জিং, রোমাঞ্চকর ও সমাজ সেবামূলক নানা প্রতিযোগিতার মধ্য দিয়ে চলছে কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাম্প-২০১৮ (কমডেকা)। বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় হাইমচর চরভাঙ্গায় ৬ দিনব্যাপী (৩১ মার্চ থেকে ৫ এপ্রিল) এ কমডেকায় প্রায় ৬ হাজার ৪শ’ স্কাউট, রোভার স্কাউট ও কর্মকর্তা অংশগ্রহণ করছে। গত ১ এপ্রিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ স্কাউটস্-এর উপ-পরিচালক (জনসংযোগ ও মার্কেটিং) মোঃ মশিউর রহমান জানান, গত দুদিন হাইমচর উপজেলার লামছড়ি, কৃষ্ণপুর, মহজমপুর ও ছোট লক্ষ্মীপুর এই ৪টি গ্রামে বিনামূল্যে টিউবওয়েল স্থাপন, বৃক্ষ রোপণ, বীজ বিতরণ, সাবান বিতরণ, হাত ধোয়ার চর্চা, রাস্তা মেরামত, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণিসম্পদের জন্যে ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভূমিকম্প ও বজ্রপাতে করণীয়, জৈব সার, স্বাস্থ্য, শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়। কমডেকায় অংশগ্রহণকারীদের সেবা কার্যক্রমে প্রতিদিন প্রায় ১,২০০ (এক হাজার দুইশত) পরিবার প্রত্যক্ষভাবে উপকৃত হচ্ছেন। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তাছাড়া মধ্য চরভাঙ্গা ও সাধু মাস্টারের মোড় এলাকায় সমাজের সাধারণ মানুষকে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণিসম্পদ রক্ষা, কৃষি, দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন করার জন্যে পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে লিফলেটও বিতরণ করা হয়।

একই সাথে কমডেকায় অংশগ্রহণকারী ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজ-এ দলগতভাবে অংশগ্রহণ করেন। দ্বিতীয় দিনের কর্মসূচির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিল অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় এবং অংশগ্রহণকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে। তাছাড়া শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করে।

৩১ মার্চ থেকে ৫ এপ্রিল ৬ দিনব্যাপী হাইমচরের চরভাঙ্গা এলাকায় আয়োজিত ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাম্প (কমডেকা) । কমডেকায় সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মুক্ত স্কাউট গ্রুপের ৬হাজার ৪শ’ স্কাউট, রোভার, গার্ল-ইন রোভার ও কর্মকর্তা যোগদান করেন। কমডেকার বিভিন্ন কর্মসূচিতে সরকারের মন্ত্রী, সংসদ সদস্য, সচিবসহ প্রশাসন ও পুলিশ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ অংশগ্রহন করছেন।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com