বুধবার, ২৮ অগাস্ট ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক ডিবি প্রধান হারুন ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা ভারতীয় ৫ বিদ্যুৎ কোম্পানির কাছে বাংলাদেশের বকেয়া ১০০ কোটি ডলার অবসরে পাঠানো পুলিশের এক ডিআইজি ও চার এসপিকে পুনর্বহাল হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে ইনু সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত গ্রেফতার বন্যার্তদের জন্য ত্রাণ দিচ্ছেন রোহিঙ্গারা মিছিল দেখতে গিয়ে গুলিবিদ্ধ, ৩৭ দিন পর মারা গেলেন রকিবুল প্রধান উপদেষ্টার সহায়তায় জিএসপি সুবিধা পেতে চান ব্যবসায়ীরা প্রধান উপদেষ্টার সঙ্গে পাকিস্তানের হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ-ভারত বাণিজ্যিক সম্পর্কে যেসব প্রভাব পড়বে বাংলাদেশকে আন্তরিকভাবে সহযোগিতা করতে চায় সুইজারল্যান্ড চলমান সংকট উত্তরণে ২ হাজার কোটি টাকা ঋণ চায় বিজিএমইএ ফারাক্কার গেট খুলে দেওয়ায় নতুন কোনো এলাকা প্লাবিত হয়নি: উপদেষ্টা প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ শেখ হাসিনাসহ ১১৪ জনের বিরুদ্ধে দুই হত্যা মামলা ভারত নিজেদের স্বার্থেই বাংলাদেশকে ভাসাচ্ছে-ডুবাচ্ছে: ডা. জাহিদ মুখ্যমন্ত্রী মমতার পদত্যাগ চেয়ে বিক্ষোভে উত্তাল কলকাতা আওয়ামী লীগ নিষিদ্ধের রিট খারিজ চাইলেন অ্যাটর্নি জেনারেল ডিএমপির ‘দাপুটে’ ৫২ কর্মকর্তাকে ঢাকার বাইরে বদলি ‘নবান্ন’ ঘেরাও কর্মসূচির শুরুতেই পুলিশের জলকামান-টিয়ার শেল

হল ছাড়ার নির্দেশ প্রত্যাখ্যান কোটা আন্দোলনকারীদের

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৭ জুলাই, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সিন্ডিকেটের দ্বিতীয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভা শেষে কোনো সিদ্ধান্ত না জানিয়ে সিন্ডিকেটেরর দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয় উপাচার্যের বাসভবনে। সেখানেই আজ সন্ধ্যা ৬টার মধ্যে সব হল বন্ধ এবং শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সভায় উপস্থিত একাধিক শিক্ষক (নাম প্রকাশ না করার শর্তে) জানান, কোটা সংস্কার আন্দোলনের কারণে সংঘটিত বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণার পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৬টার মধ্যে আবাসিক হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিক্ষোভ করছেন ঢাবির আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা হল থেকে লাঠিসোঁটা নিয়ে ক্যাম্পাসে বিভিন্ন স্লোগান দিতে দিতে ভিসির বাসভবনের সামনে এসে মাটিতে বসে পড়েন। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন।

ক্যাম্পাস থেকে পুলিশ-বিজেবিকে বেরিয়ে যাওয়ার জন্যও হুঁশিয়ারি দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। কোটাবিরোধী আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ জানান, তারা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাখান করছেন। তাদের যৌক্তিক আন্দোলন নস্যাৎ করার ষড়যন্ত্রে তারা কেউ পা দেবেন না। হল না ছাড়ার বিষয়ে সব শিক্ষার্থী ঐক্যবদ্ধ রয়েছেন বলেও জানান তিনি।

শাহবাগ, নীলক্ষেত, টিএসসি, দোয়েল চত্বরসহ পুরো ঢাবি এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (দুপুর ২টা ২৫ মিনিট) ভিসির বাসভবন এবং অপরাজেয় বাংলার সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা গেছে। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com