বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

হলমার্কের চেয়ারম্যান জেসমিন ইসলামের ৩ বছর কারাদন্ড

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ জুলাই, ২০১৮
  • ২২১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: দুর্নীতি দমন কমিশনে (দুদক) সম্পদের হিসাব দাখিল না করার (নন-সাবশিন) মামলায় হলমার্কের চেয়ারম্যান জেসমিন ইসলামের তিন বছর সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ আগামী ৬০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে আদায়ের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া আসামির হাজতবাস মূল দন্ডাদেশ থেকে বাদ যাবে।

আজ বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় জেসমিন ইসলামকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

রায় ঘোষণার পর জেসমিন ইসলামের আইনজীবী শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন। অপরদিকে দুদকের আইনজীবী জাহাঙ্গীর হোসেন মাহমুদ রায়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, এ আইনের সর্বোচ্চ সাজা দিয়েছেন আদালত। এই প্রথম হলমার্ক গ্রুপের কোনো ব্যক্তির সাজার রায় ঘোষণা করলেন আদালত।

আদালত সূত্র জানায়, সুনিদিষ্ট তথ্যের ভিত্তিতে হলমার্কের চেয়ারম্যান জেসমিন ইসলামকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ করে দুদক। ২০১৩ সালের ১৪ নভেম্বর দুদকের উপসহকারী পরিচালক সৈয়দ আতাউল কবির হলমার্ক গ্রুপের অফিসে গিয়ে গ্রুপের জনসংযোগ কর্মকর্তার উপস্থিতিতে আসামির স্বাক্ষরপূর্বক সম্পদ বিবরণী দাখিলের আদেশের কপি জারি করেন। এরপর ২৪ নভেম্বর জেসমিন ইসলাম তার আইনজীবী মো. আফাজুল হকের মাধ্যমে সম্পদ বিবরণী দাখিলের জন্য সময় আবেদন করেন।

পরবর্তীতে কমিশন থেকে আসামিকে আরও সাত কার্যদিবস সময় বাড়িয়ে দেয়া হয়। এরপরও আসামি নিদিষ্ট সময়ের মধ্যে কমিশনে তার সম্পদ বিবরণী দাখিল করেননি। এজন্য ওই বছরের ১২ ডিসেম্বর রাজধানীর রমনা থানায় জেসমিন ইসলামের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। ২০১৪ সালের ১৬ অক্টোবর এ মামলায় আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করে দুদক। মামলায় চার্জশিটভুক্ত সাত সাক্ষীর মধ্যে ছয়জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালের ৭ জুন সোনালী ব্যাংকের হোটেল শেরাটন করপোরেট শাখায় (বর্তমানে রূপসী বাংলা) ঋণ জালিয়াতির সংক্রান্ত অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক। ওই বছরে দুই দফায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ জালিয়াতি সংক্রান্ত দুটি প্রতিবেদন দুদকে পাঠানো হয়। তাতে হলামর্ক গ্রুপ ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট তিন হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

অনুসন্ধান শেষে ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় হলমার্ক গ্রুপ কর্তৃক ফান্ডেড এক হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুদক। মামলাগুলোয় হলমার্ক গ্রুপের এমডি তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখার ডিজিএম এ কে এম আজিজুর রহমানসহ মোট ২৭ জনকে আসামি করা হয়।

পরবর্তী সময়ে দুজন মারা যাওয়ায় ২০১৩ সালের ৬ অক্টোবর ২৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে দুদক। ঢাকার সিনিয়র স্পেশাল জজ আদালত ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি ও ২৭ মার্চ আসামিদের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেন। পরবর্তীতে ওই ১১টি মামলা বিচারের জন্য ঢাকার বিশেষ জজ আদালত-১ এ বদলি করা হয়। বর্তমানে এ আদালতেই মামলাগুলোর বিচার কাজ চলছে।

বাংলা৭১নিউজ/বিএনসি

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com