বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের সার্বভৌমত্ব রক্ষায় সবাইকে প্রস্তুত থাকার আহ্বান দুদকের কাজে সরকার হস্তক্ষেপ করবে না: কাদের ধনকুবেরের পুত্রের বিয়ে: ২ লাখ টাকার মিনি ড্রেসে নজর কাড়লেন কিয়ারা পাসপোর্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য সকাল থেকে ঢাকায় ঝুম বৃষ্টি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত রবি আজিয়াটা হবিগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত কালীগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত বরিশাল পাসপোর্ট অফিসে ছদ্মবেশে ফের দুদকের অভিযান কারাগারের ছাদ ফুটো করে পালিয়েও রক্ষা পেলেন না ৪ ফাঁসির আসামি কেনিয়ায় পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১৩ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের উপমন্ত্রীর সাক্ষাৎ পুকুরে ফেলা গ্যাস বাবুর মোবাইল উদ্ধারে ঝিনাইদহে যাচ্ছে ডিবির দল খালেদা জিয়ার মুক্তির দাবিতে শিগগির কর্মসূচি: ফখরুল ‘দেশের মানুষকে আমরা কষ্ট দিয়েছি’ ক্ষমা চাইলেন শান্ত বেনজীরের পাসপোর্ট জালিয়াতি: অধিদপ্তরের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন : বিআরটিএ প্যানারমিক সানরুফসহ যেসব সুবিধা থাকছে নতুন মাহিন্দ্রা থারে গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের মামুনুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে মঙ্গলবার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২০ মে, ২০১৯
  • ৪৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: পবিত্র হজ পালনের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। হজ পালনের সঠিক নিয়ম-কানুন জানা থাকলে হজ পালনে ইচ্ছুক একজন মুসল্লি হজের সকল আনুষ্ঠানিকতা খুবই স্বাচ্ছন্দের সঙ্গে পালন করতে পারবেন। কিন্তু নিয়ম-কানুন জানা না থাকলে একজন হজযাত্রী সেখানে গিয়ে খেই হারিয়ে ফেলে অসহায়ত্ব বোধ করেন।

এছাড়া মূল হজের আনুষ্ঠানিকতার দিনগুলোতে একজন হাজিকে একাধারে মানসিক ও শারীরিকভাবে সম্পূর্ণ প্রস্তুত থাকা প্রয়োজন।

বাংলাদেশ থেকে আসন্ন হজে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হাজযাত্রী অংশগ্রহণ করবেন।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার এ বিপুল সংখ্যক হাজযাত্রীদের (বেসরকারি হজ গাইটসহ) হজের সঠিক নিয়ম-কানুন জানাতে প্রশিক্ষণের আয়োজন করছে ধর্ম মন্ত্রণালয়।

আগামীকাল ২১ মে (মঙ্গলবার) থেকে রাজধানীসহ সারাদেশে একযোগে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। আগামী ৩০ মে পর্যন্ত ১০দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

রাজধানীর আশকোনা হজক্যাম্পে প্রতিদিন ৫০০ জন করে মোট চারটি ভেন্যুতে মোট ২০০০ জন ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একটি ভেন্যুতে ৫০০ জন করে প্রশিক্ষণ নেবেন। এছাড়া জেলা পর্যায়ে ৬৪ জেলায় এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

ইতোপূর্বে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী হজযাত্রীদের প্রশিক্ষণ দেয়ার জন্য প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ওই প্রশিক্ষকরাই এখন হজে গমনেচ্ছুদের প্রশিক্ষণ প্রদান করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন আজ (সোমবার) আলাপকালে বলেন, হজযাত্রীদের জন্য প্রশিক্ষণ খুবই জরুরি বিষয়। এজন্য তিনি হজে গমনেচ্ছুদের নিজেদের জন্যই প্রশিক্ষণে অংশগ্রহণের অনুরোধ জানান।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com