শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

হংকংয়ে বিজয় দিবস উদযাপন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩
  • ১০ বার পড়া হয়েছে

প্রথমবারের মতো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, হংকংয়ে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ্য নিবেদনের মাধ্যমে মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৬ ডিসেম্বর) হংকংয়ে দিবসটি উদযাপন করা হয়।

কনসাল জেনারেল ইসরাত আরা জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর কনসাল জেনারেল মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কনস্যুলেটে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে এরপর এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

এরপর বিজয় দিবসের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে আগত অতিথিরা এরপর মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন।

কনসাল জেনারেল তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহীদ সদস্যসহ স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী, সাহসী ও ঐন্দ্রজালিক নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ছিনিয়ে এনেছে স্বাধীনতার রক্তিম সূর্য। বঙ্গবন্ধুর নির্দেশিত পথ ধরে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত।

কনসাল জেনারেল বলেন, প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ বিগত এক দশকে দ্রুত বর্ধনশীল ১০টি অর্থনীতির একটি দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে, যা বর্তমানের ৪১তম অবস্থান থেকে ২০৩৫ সালের মধ্যে ২৫তম বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে পরিণত হবে বলে আশা করা যাচ্ছে।

শেষে তিনি বাংলাদেশের সাম্প্রতিক অর্জন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সাম্প্রতিক কূটনৈতিক সাফল্য উপস্থাপন করে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক, ক্ষুধা ও দারিদ্রমুক্ত, বৈষম্যহীন এবং শোষণমুক্ত ‘সোনার বাংলা’ গড়ে তোলার লক্ষ্যে হংকংয়ে অবস্থানরত সব প্রবাসী বাংলাদেশিকে একযোগে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com