বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

স্বামুক্তিযোদ্ধা স্বীকৃতির দাবীতে সংবাদ সম্মেলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২ এপ্রিল, ২০১৮
  • ১১৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি: স্বাধীনতার ৪৭ বছর পার হলেও বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাচ্ছে না নাটোরের শহীদ আমিরুল ইসলাম বাবুল। সোমবার সকাল ১০টায় নাটোর প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে তাঁকে বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্তির দাবী জানাতে এক সংবাদ সম্মেলন করে তার পরিবার।

সংবাদ সম্মেলনে বলা হয়, তৎকালীন নাটোর পৌরসভা ছাত্রলীগের প্রচার সম্পাদক ও নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণীর ছাত্র আমিরুল ইসলাম বাবুল নাটোরের ওয়ালিয়ার প্রতিরোধ যুদ্ধ এবং ময়নার যুদ্ধে অংশগ্রহন করেন। ভারতে যুদ্ধ প্রশিক্ষণে যাওয়ার আগে নাটোর শহরে অবস্থানরত অসুস্থ্য মা’কে দেখতে এসে বাবুল পাক হানাদার বাহিনীর হাতে ধরা পড়েন। খবর পেয়ে ট্রাফিক পুলিশে কর্মরত তাঁর বাবা আব্দুর রশীদ খান ফুলবাগানে পাকিস্তান সেনাবাহিনীর ক্যাম্পে ছেলের সন্ধানে যান। ১৯৭১ এর ৩০ এপ্রিল বাবুল ও তাঁর বাবাকে হানাদার বাহিনী বেয়নেট চার্জে হত্যা করে উভয়ের মরদেহ ফুলবাগান গণকবরে ফেলে রাখে।

স্বাধীনতার পরে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নাটোরে আসলে বাবুলসহ মোট চারজনকে নাটোরের প্রথম শহীদ হিসেবে ঘোষণা করেন। ঐ সময় নাটোর টাউন পার্কের নাম বদলে শহীদ বাবুল পার্ক করা হয়। দুঃখের বিষয় শহীদ বাবুলকে শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে আজো স্বীকৃতি দেয়া হয়নি। অবিলম্বে তাঁর নাম শহীদ মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভূক্তির দাবী জানানো হয় সংবাদ সম্মেলনে।  নাটোর শহরের ৪ বীর শহীদ রেজা, রঞ্জু, সেলিম ও বাবুলের কবরে প্রতিবছর বিজয় ও স্বাধীনতা দিবসে স্থানীয় প্রশাসন শ্রদ্ধা জানায়। ৪ বীরের মধ্যে রেজা, রঞ্জু, সেলিমকে শহীদের মর্যাদা দেওয়া হলেও বাবুলকে দেওয়া হয়নি মুক্তিযোদ্ধার মর্যাদা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শহীদ বাবুলের চার ভাই সজল খান, নজরুল খান, রবিউল খান ও মামুনুর রশীদ খান, ভগ্নিপতি যুদ্ধকালীন ও বিএলএফ কমান্ডার শেখ মোঃ আলাউদ্দিন এবং ভাগ্নি রুখসানা পারভীন।

এব্যাপারে নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, বাবুল প্রকৃত মুক্তিযোদ্ধা তার জনশ্রুতি রয়েছে। শহীদ বাবুলকে প্রতিবছর শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন। তবে শহীদ বাবুলের নাম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভূক্তি কেন হয়নি সে বিষয়ে তিনি অবগত নন। তিনি আরো জানান,  এব্যাপারে শহীদ বাবুলের পরিবার যোগাযোগ করলে সর্বাত্মক সহযোগীতা করা হবে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com