বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ ১০ খাতে রাষ্ট্র সংস্কার প্রস্তাব জামায়াতের বাড্ডায় বাসচাপায় নারী নিহত, সড়ক অবরোধ করে বিক্ষোভ ১৪ বছরে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকার দুর্নীতি হেফাজতে ইসলামের একপক্ষের কমিটি ঘোষণা, অন্যপক্ষের প্রত্যাখ্যান এম এ মান্নানের জামিন শুনানি নিয়ে হট্টগোল, এজলাস ছাড়লেন বিচারক শেখ হাসিনার সঙ্গে ফোনালাপ করা আ.লীগ নেতার নামে রাষ্ট্রদ্রোহ মামলা সাংবাদিকদের হয়রানি বন্ধের দাবিতে সিইউজের স্মারকলিপি টেস্ট ক্রিকেটে জো রুটের বিশ্বরেকর্ড গণপিটুনিতে রেনু হত্যা: একজনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৪ গোয়ালন্দে পদ্মায় ভাঙন, ঝুঁকিতে বসতবাড়ি-স্কুল এনআইডির তথ্য ফাঁস: জয়-পলকসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা ১০০ বছরের সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় হতে পারে ‘মিল্টন’: বাইডেন রেনু হত্যা মামলার রায় আজ

স্বাগত শি জিনপিং

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬
  • ৯০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নতুন মাত্রা দিতে আজ ঢাকায় আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাকে স্বাগত জানাতে প্রস্তুত ঢাকা।

আজ বেলা ১১টা ৪০ মিনিটে শাহজালাল বিমানবন্দরে নামার পর চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে বাংলাদেশের আকাশসীমায় প্রবেশের সঙ্গে সঙ্গে বাংলাদেশ বিমানবাহিনীর দুটি জেট বিমান চীনের প্রেসিডেন্টকে বহনকারী বিমানটিকে এসকর্ট করে নিয়ে আসবে। বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেবে সামরিক বাহিনীর সুসজ্জিত একটি দল।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা নিয়ে তিনি উঠবেন বিমানবন্দর সড়কের লো মেরিডিয়ান হোটেলে। তার চলাচলের জন্য ২৪ ঘণ্টা ওই সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ।

চীনের প্রেসিডেন্টের সফর উপলক্ষে ঢাকাকে দৃষ্টিনন্দন করে সাজানো হয়েছে। হোটেল লা মেরিডিয়েনে তার অবস্থানস্থলসহ চলাচলের পথে ব্যাপক নিরাপত্তাবলয় সৃষ্টি করা হয়েছে।

শি জিনপিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুর ২টা ৫৫ মিনিট থেকে বিকেল ৪টা ২০ মিনিট পর্যন্ত শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এক ঘণ্টা ২৫ মিনিটের এ বৈঠকের পর ২৫টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শি জিনপিং সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে যাবেন। এ ছাড়া জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে।

শি জিনপিং রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের দেওয়া রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে, শি জিনপিংয়ের ঢাকা সফরের মধ্য দিয়ে দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা নতুন যুগে পা রাখবে। বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এ দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে। চীনের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে।

দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ, সড়ক যোগাযোগ, অবকাঠামো, বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ নিয়ে আলোচনা হবে। দীর্ঘ ৩০ বছর পর দ্বিতীয়বারের মতো এটাই চীনের কোন প্রেসিডেন্টের ঢাকা সফর।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com