শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

স্টিল জাতীয় পণ্য নিয়ে ভারতীয় জাহাজ ‘মহাদেব’ আশুগঞ্জ নৌবন্দরে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৭ মে, ২০১৮
  • ৪৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মোঃ হুমায়ুন কবির ব্রাক্ষণবাড়িয়া প্রতিনিধি: ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় ভারতীয় পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ১৭শ’ ৩১ মেট্রিক টন স্টিল জাতীয় পণ্য বোঝাই এমভি মহাদেব নামে একটি ভারতীয় জাহাজ আজ সোমবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর এলাকায় এসে পৌঁচ্ছে। তবে জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ এখনো শুরু হয়নি। আগামী শনিবার খালাস হয়ে রবিবার ভারতের আগরতলা ত্রিপুরার পালাটন বিদ্যুৎ কেন্দ্রে নিয়ে যাওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ।

জানা যায়, এমভি মহাদেব নামে একটি ভারতীয় জাহাজ আগরতলা ত্রিপুরা রাজ্যের পালাটান বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ১৭শ’ ৩১ মেট্রিক টন স্টিল জাতীয় পণ্য নিয়ে গত ৩০ এপ্রিল কলকাতার হিদিরপুর নৌবন্টদর থেকে মালামাল লোড করে রওয়ানা দেন। দীর্ঘ ৭ দিন পর ৪শ’ কিলোমিটার নৌপথ পাড়ি দিয়ে আজ ৭মে সোমবার সকালে আশুগঞ্জের নৌবন্দর এসে পৌচ্ছে। এই ভারতীয় পণ্য ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে মালামাল যাবে আগরতলায় পালাটন বিদ্যুৎকেন্দ্রে। এছাড়াও সকল প্রকার মাসুল দিয়েই পণ্য নেয়া হচ্ছে বলে জানান কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত ১৯৭২ সালের ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় বিভিন্ন সময়ে বাংলাদেশের ভূখন্ডব্যবহার করে মালামাল নিচ্ছে ভারত। এরই ধারাবাহিকতায় এই চুক্তির আওতায় আবারো ত্রিপুরার পালাটন বিদ্যুৎ কেন্দ্রের ১৭শ’ ৩১ মেট্রিক টন ভারতীয় স্টিল জাতীয় পণ্য নিয়ে কলকাতার হিতিরপুর নৌবন্দর থেকে এমভি মহাদেব নামে জাহাজটি ৩০ এপ্রিল রওয়ানা করে। দীর্ঘ ৭ দিন পর ৪‘শ কিলোমিটার নৌপথ পাড়ি দিয়ে আজ ৭মে সোমবার সকালে আশুগঞ্জের নৌবন্দর এসে পৌচ্ছে। তবে সকল আনুষ্ঠানিকতা ও নিরাপত্তা জনিত কারনে জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরে আনা হয়নি এবং নদীর মধ্যে অবস্থন করছে।

এদিকে এই মালামাল বন্দরে আসার পর সকল প্রকার মাসুল দিয়েই আগামী ১৩মে রবিবার সকাল থেকে ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় এই মালামাল সড়ক পথে আশুগঞ্জ নৌবন্দর হয়ে আখাউড়া বন্দর ব্যবহার করে আগরতলায় পণ্য পরিবহন শুরু হবে বলে জানান কর্তৃপক্ষ।

লোডিংএর দায়িত্বে থাকা গালফ ওরিয়েন্টসি অয়েজ এর লজিস্টিক ম্যানেজার মো. নুরুজ্জামান জানান, কলকাতার হিতিরপুর নৌ-বন্দর থেকে জাহাজটিতে ৩০এপ্রিল ভারতীয় কলকাতার পালাটন বিদ্যুৎ কেন্দ্রের মালামাল স্টিল জাতীয় পণ্য লোড করা হয়। প্রায় ৭ দিন পর জাহাজটি আজ ৭ মে আশুগঞ্জ নৌবন্দর এসে পৌচ্ছে । কাষ্টমসসহ সকল আনুষ্ঠানিকতা শেষ করে বাংলাদেশী ট্রাক ব্যবহার করে পাইপ গুলি আখাউড়া বন্দর হয়ে আগরতলা যাবে।

বিআইডব্লিউটি এ কর্মকর্তা মোঃ শাহআলম জানান, কাষ্টমস কর্তৃপক্ষের সকল প্রকার চার্জ দিয়েই আগামী শনিবার অথবা রবিবার সকাল থেকে পণ্য পরিবহন শুরু হবে। এসময় দু’দেশের প্রতিনিধিরা উপস্থিত থেকে জাহাজটির সিল ঘালা উন্মূক্ত করবেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com