শনিবার, ০৪ মে ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

স্টিফেন হকিং আর নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ মার্চ, ২০১৮
  • ১৯২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: বিজ্ঞানী, প্রফেসর স্টিফেন হকিং আর নেই। ৭৬ বছর বয়সে তিনি আজ দিনের প্রথম প্রহরে কেমব্রিজে তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার পারিবারিক সূত্র খবর নিশ্চিত করেছে। খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ। এতে বলা হয়েছে, প্রফেসর স্টিফেন হকিংয়ের তিন সন্তান লুসি, রবার্ট ও টিম এক বিবৃতিতে তাদের পিতার মৃত্যুর খবর জানিয়েছেন গণমাধ্যমকে। তারা বলেছেন, আমাদের প্রিয় পিতা বুধবার আমাদেরকে ছেড়ে চিরবিদায় নিয়েছেন।

তাকে হারিয়ে আমরা গভীরভাবে বেদনাহত। তিনি ছিলেন একজন মহান বিজ্ঞানী। একজন ব্যতিক্রমী মানুষ। তার কর্ম ও তার লিগেসি টিকে থাকবে বহু বছর। তার মেধাবী অধ্যবসায় ও সাহস সারাবিশ্বের মানুষকে উৎসাহিত করেছে। আমরা তাকে চিরদিন মিস করবো। বিবৃতিতে এ কথা জানিয়ে প্রফেসর হকিংয়ের তিন সন্তান তাদের পিতার প্রাইভেসি রক্ষার জন্য আহ্বান জানিয়েছেন।

কৃতজ্ঞতা জানিয়েছেন এতটা বছর তার পাশে যারা ছিলেন, তাকে যারা সমর্থন দিয়ে গেছেন, তাদের সবার প্রতি। উল্লেখ্য, জগদ্বিখ্যাত এই পদার্থবিদ, জ্যোতির্বিদ, গণিতজ্ঞ ১৯৬৩ সালে মোটর নিউরন রোগে আক্রান্ত হন। এতে তার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বিকল হয়ে যায়। ফলে তার জীবন বন্দি হয়ে পড়ে হুইলচেয়ারে। ওই রোগ ধরা পড়ার পর চিকিৎসকরা তাকে সময় দিয়েছিলেন মাত্র দু’বছর।

বলেছিলেন, এ রোগের ফলে মহান এই বিজ্ঞানী বেঁচে থাকবেন মাত্র দু’বছর। কিন্তু সব প্রতিকূলতার বিরুদ্ধে জয়ী হয়েছেন স্টিফেন হকিং। তিনি চিকিৎসকদের সেই পূর্বাভাসকে মিথ্যা প্রমাণ করে দিয়েছেন। কম্পিউটারইজড একটি বিশেষ হুইল চেয়ারে বসেই কাটিয়ে দিয়েছেন জীবনের এতগুলো বছর। শুধু তা-ই নয়। তিনি এই শরীর নিয়ে মহাকাশ অভিযানেও গিয়েছেন।

পৃথিবীকে দিয়েছেন পদার্থবিজ্ঞানের বিস্ময়কর সব তত্ত্ব। আর তাই মহান বিজ্ঞানী স্যার আলবার্ট আইনস্টাইনের পর তিনিই হয়ে উঠেছেন সবচেয়ে সেরা বিজ্ঞানীদের অন্যতম। তার লেখা ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বেস্ট সেলার হয়েছে। তাকে নিয়ে তৈরি হয়েছে সিনেমা। এর নাম দেয়া হয়েছে ‘দ্য থিওরি অব ইভরিথিং’।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com