শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সৌরমণ্ডলের বাইরে দুই গ্রহের সন্ধান: বিজ্ঞানীদের ধারণা জীবন আছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩০ জুন, ২০১৮
  • ২১৮ বার পড়া হয়েছে
কেপলার ১৮৬ এফ এবং কেপলার ৬২ এফ।

বাংলা৭১নিউজ,ডেস্ক: সৌরজগতের বাইরে দু’টি গ্রহের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এ দুই গ্রহের সঙ্গে সৌরজগতের নিল গ্রহ পৃথিবীর অনেক মিল রয়েছে। এখানে থাকতে পারে বহির্জাগিতক প্রাণের অস্তিত্ব। এক্সোপ্ল্যানেট বা বহির্জাগিতক এই দুই গ্রহের একটি ৫০০ এবং অপরটি ১২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত।

৫০০ আলোকবর্ষ দূরের গ্রহকে কেপলার-১৮৬এফ নামে চিহ্নিত করা হয়েছে। মহাজগতের যে অঞ্চলে জীবনের সম্ভাবনা রয়েছে সে অঞ্চলে এর অবস্থান। পৃথিবীর কাছাকাছি আকারের বহির্জাগতিক গ্রহ হিসেবে প্রথম চিহ্নিত হয়েছিল এই কেপলার-১৮৬এফ। একটি নক্ষত্রের চারপাশে ঘুরপাক খাচ্ছে এটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির চালানো নতুন গবেষণা সমীক্ষায় উঠে এসেছে ১২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত কেপলার-৬২এফ গ্রহ  সম্পর্কে নতুন তথ্য। পৃথিবীর থেকে আকারে বড় এ গ্রহের সঙ্গে  খোদ পৃথিবীর বহু মিল খুঁজে পাওয়া গেছে। অক্ষের চারপাশে ঘুরপাক খাওয়ার বিষয়টি খতিয়ে দেখেছে জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি। অক্ষের দিকে ঝুঁকে থাকা এবং ঘুরপাক খাওয়ার সঙ্গে গ্রহের জলবায়ু এবং ঋতু পরিবর্তনের সম্পর্ক আছে। কতোটা সূর্যালোক গ্রহে পৌঁছে তাও নির্ভর করে এর উপর।

এ সমীক্ষায় সিমুলেশন নামে পরিচিত কৃত্রিম পরিস্থিতি এবং পরিবেশ কম্পিউটারের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।  এর ভিত্তিতে গবেষকরা বলছেন, কেপলার-১৮৬এফ খুবই স্থিতিশীল অবস্থায় রয়েছে।

এ ক্ষেত্রে বহির্জাগতিক গ্রহের সঙ্গে মিল রয়েছে পৃথিবীর। পৃথিবীর মতই স্থিতিশীল জলবায়ু এবং ঋতু এতে রয়েছে বলেও ধারণা করা হচ্ছে। এদিকে, পৃথিবীর চেয়ে বড় বহির্জাগিতক গ্রহ কেপলার-৬২এফ সম্পর্কও একই কথা খাটে বলে মনে করছেন গবেষকরা।

বাংলা৭১নিউজ /সূত্র:পার্সটুডে/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com