শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক

সোমবার শপথ নিচ্ছেন এরদোগান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৮ জুলাই, ২০১৮
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: তুরস্কের নতুন কার্যনির্বাহী প্রেসিডেন্সিয়াল পদ্ধতি আসছে ৯ জুলাই আনুষ্ঠানিকভাবে শুরু হবে। এদিন নতুন ব্যবস্থার প্রথম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। এরপর তিনি তার পরবর্তী সরকার ঘোষণা করবেন।

নতুন সরকার ব্যবস্থার সঙ্গে বর্তমান আইনগুলির আরো সমন্বয় সাধনের জন্য আইন প্রণয়নের কাজ এখনো চলছে।

শপথগ্রহণের আগে, চলমান সরকার কর্তৃক ৭৪টি আর্টিকেল জারি করা হয়েছে। এতে মন্ত্রিসভার কিছু ক্ষমতা প্রেসিডেন্টর কাছে হস্তান্তর সহ প্রধানমন্ত্রীর পদের বিলুপ্ত করা হয়েছে।

প্রেসিডেন্টের শপথ গ্রহণের আগে সাংবিধানিক সংশোধনী দ্বারা নির্ধারিত নতুন এক্সিকিউটিভ সিস্টেমের রুপান্তর নিশ্চিত করার জন্য পার্লামেন্ট ২৪ জুনের নির্বাচনের আগে সংসদীয় বিধানের বাইরে আদেশ জারি করার জন্য বিদ্যমান জাস্টিজ এন্ড ডেভেলপমেন্ট পার্টির মন্ত্রিসভাকে অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রীর পদ পুরোপুরি তুলে দিয়ে প্রেসিডেন্সিয়াল ব্যবস্থায় প্রতিস্থাপিত করতে প্রায় ৫ হাজার আইন সংশোধন করতে হবে।

এক্সিকিউটিভ সিস্টেমের যেকোনো বৈষম্য রোধ করতে নতুন সিস্টেম সম্পূর্ণরূপে একত্রীকৃত না হওয়া পর্যন্ত সকল প্রতিষ্ঠানের কর্তৃত্ব নিশ্চিত করতে মন্ত্রিসভা আইন প্রণয়ন করবে।

প্রেসিডেন্টের শপথগ্রহণের পর একটি নতুন সরকার গঠন করা হবে এবং তারপর মন্ত্রিসভার আদেশ জারি করার কর্তৃত্ব বিলুপ্ত হয়ে যাবে।

এরপর প্রেসিডেন্ট তার প্রথম আদেশ জারি করবে এবং এরপর নতুন মন্ত্রণালয় গঠিত হবে এবং নতুন সাংগঠনিক কাঠামো নির্ধারণ করা হবে।

এতে মোট ১৬টি মন্ত্রণালয় থাকবে এবং আদেশ অনুযায়ী মন্ত্রণালয় গঠনের পর নতুন মন্ত্রীদের নিয়োগ দিবেন এরদোগান।

শপথ গ্রহণের রোডম্যাপ
আগামী ৭ ও ৮ জুলাই ৬০০ জন নির্বাচিত সংসদ সদস্যের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। এরপর এরদোগান পার্লামেন্ট ভবনের সামনে স্থানীয় সময় বিকেল ৪টা ৩০ মিনিটে প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করবেন।

পার্লামেন্টে শপথ অনুষ্ঠানের পর, সন্ধ্যা ৬ টায় প্রেসিডেন্সিয়াল কম্পাউন্ডে এরদোগান একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করবেন। এখানে আঙ্কারা ভিত্তিক বিদেশি কূটনৈতিক মিশনের প্রতিনিধি, সংসদ সদস্য এবং বিশিষ্ট ব্যক্তিদের সামনে এরদোগান তার প্রথম বক্তৃতা দেবেন।

অভ্যর্থনা অনুষ্ঠানের পর তিনি তার মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com