বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

সোনালী ব্যাংকের ব্যবস্থাপকসহ ৩ আসামির সাজা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৯ মে, ২০১৮
  • ১৭৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: অর্থ আত্মসাতের মামলায় সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোড শাখার সাবেক ব্যবস্থাপকসহ তিন আসামিকে একাধিক ধারায় ৫ বছর করে কারাদণ্ড ও প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কেএম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন।

রায়ে পলাতক আসামি রুস্তম আলীকে পেনাল কোডের ৪৬৭ ধারায় ৫ বছর সশ্রম কারাদ- ও ২০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ-; পেনাল কোডের ৪৬৮ ধারায় ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমান ও অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ-; পেনাল কোডের ৪০৯/১০৯ ধারায় ৫ বছর কারাদ- ও ৩৫ লাখ টাকা জারিমানা করা হয়েছে।

অপর পলাতক আসামি মো. আনিসুর রহমানেরও একই সাজা ও অর্থদ- দিয়ে রায় ঘোষণা করেছেন আদালত। এ ছাড়া সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোডের তৎকালীন ব্যবস্থাপক মো. শাহজাহান খন্দকারকে পেনাল কোডের ৪০৯/১০৯ ধারায় ৫ বছর কারাদণ্ড ও ৩৫ লাখ টাকা জারিমানা করা হয়। অপরদিকে অভিযোগ প্রমাণ না হওয়ায় রায়ে তিন ব্যাংক কর্মকর্তা রণজিত কুমার বণিক, মো. মফিদুল ইসলাম ও মো. গোলাম কিবরিয়ার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তারা খালাস পেয়েছেন।

জানতে চাইলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল বলেন, এ মামলাটি দুর্নীতি দমন ব্যুরোর আমলের মামলা। মামলার রায়ে আদালত দুই আসামিকে পৃথক তিনটি ধারায় ৫ বছর করে কারাদ- দিয়েছেন। ওই দুই আসামি মোট ১৫ বছর কারাদ- ভোগ করবেন, নাকি ৫ বছর কারাদ- ভোগ করবেন তা পূর্ণাঙ্গ রায় পেলে বোঝা যাবে। সেখানে এ বিষয়টি উল্লেখ থাকবে। এ ছাড়া এ মামলায় যে তিনজন খালাস পেয়েছেন তাদের বিরুদ্ধে আপীল করা হবে।

মামলার নথিপত্র সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজসে ব্যাংকের ৯৮ লাখ ৯৫ হাজার টাকা আত্মসাত করেন।

১৯৯৪ সালের ৮ সেপ্টেম্বর রাজধানীর কোতোয়ালী থানায় এ মামলাটি দায়ের করা হয়। সোনালী ব্যাংকের নর্থ সাউথ রোড শাখার তৎকালীন ব্যবস্থাপক গোলাম মর্তুজা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

তদন্ত শেষে ২০০২ সালের ১৭ ফেব্রুয়ারি এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবুল কালাম এ মামলায় চার্জশিট দাখিল করেন। ২০০৩ সালের শেষের দিকে আসামিদের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেন আদালত। মামলায় মোট ৩০ জন সাক্ষীর মধ্যে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com