শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সোনালী ব্যাংককে ৩৩ লাখ পাউন্ড জরিমানা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০১৬
  • ৫৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশের রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংককে যুক্তরাজ্যে ৩৩ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ৩৩ কোটি টাকার বেশি। মুদ্রা পাচার নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য এই জরিমানা করা হয়।

যুক্তরাজ্যের আর্থিক খাত তদারককারী কর্তৃপক্ষ ফিন্যানশিয়াল কনডাক্ট অথরিটি (এফসিএ) এই জরিমানা করে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

একই সঙ্গে পরবর্তী ২৪ সপ্তাহ নতুন গ্রাহকদের কাছ থেকে টাকা জমা নেওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করে এফসিএ।

সোনালী ব্যাংক ইউকের ৫১ শতাংশ শেয়ারের মালিকানা বাংলাদেশ সরকার। বাকি অংশের মালিক সোনালী ব‌্যাংক। যুক্তরাজ‌্যে ব্যাংকটির তিনটি শাখা আছে। এর একটি লন্ডনে, অন‌্য দুটি বার্মিংহাম ও ব্রাডফোর্ডে।

প্রবাসী বাংলাদেশিদের সেবা দেওয়া এবং রেমিট্যান্স পাঠানোর লক্ষ‌্যে প্রতিষ্ঠিত হয় সোনালী ব‌্যাংক ইউকে। তবে উক্ত জরিমানা ও নিষেধাজ্ঞার সিদ্ধান্তের ফলে সোনালী ব‌্যাংকের রেমিট্যান্স পাঠানোর স্বাভাবিক কার্যক্রম বিঘ্নিত হবে না বলে বিবিসির খবরে বলা হয়েছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ‌্য সোনালী ব‌্যাংককে জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটির মুদ্রা পাচার নিয়ন্ত্রণ বিভাগের প্রধান কর্মকর্তা স্টিভেন স্মিথকে ব‌্যাংক খাতের এই ধরনের চাকরিতে নিষিদ্ধ ও ১৮ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে।

সম্ভাব‌্য মুদ্রা পাচার ঠেকাতে পদ্ধতি উন্নত করতে সোনালী ব‌্যাংককে ২০১০ সালে সতর্ক করেছিল এফসিএ। কিন্তু এর পরের চার বছরেও ব‌্যবস্থার উন্নতি ঘটাতে ব‌্যর্থ হয় সোনালী ব্যাংক ইউকে। যে কারণে ব্যাংটিকে এই জরিমানা করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com