রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

সেচে বিদ্যুতের চাহিদা বাড়বে আড়াই হাজার মেগাওয়াট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮
  • ৭৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: আসন্ন সেচ মৌসুমে আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা বাড়বে। গত সেচ মৌসুমে চাহিদা ছিল ১১ হাজার মেগাওয়াট। এবার হবে ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। সে সময় বিদ্যুৎ উৎপাদনে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস দেয়া হবে।

বিদ্যুৎ বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রনালয়ের বৈঠকে এই তথ্য দেয়া হয়েছে। সোমবার মন্ত্রনালয়েন সভাকক্ষে এই বৈঠক হয়। এতে সভাপতিত্ব করে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস।

বৈঠকে জানানো হয়, প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত সেচ মৌসুম থাকে। এ সময় বিদ্যুতের অতিরিক্ত চাহিদা থাকে। গত সেচ মৌসুমে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল প্রায় ১১ হাজার মেগাওয়াট; যা ২০১৯ সালের সেচ মৌসুমে বেড়ে হবে ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। এ জন্য বিদ্যুতে গ্যাসের চাহিদা হবে ১৪০ কোটি ঘনফুট।

বৈঠকে মন্ত্রী পরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ঠ মন্ত্রণালয় ও/বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ সচিব বলেন, কৃষিকে অগ্রাধিকার দিয়ে আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। এ সময় বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ি হওয়ার অনুরোধ জানান তিনি।

সভায় জানানো হয় মোট অনুমোদিত চার লাখ ১৬হাজার ২৩১টি বিদ্যুৎ চালিত সেচ পাম্পের জন্য দুই হাজার ৪০৭ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে।

সেচ পাম্পগুলোতে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পিডিবি‘র চেয়ারম্যান খালেদ মাহমুদ, আরইবি‘র চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিন ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com