রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

‘সূর্যে’র কাছেই খোঁজ মিলল অন্য এক ‘পৃথিবী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:পৃথিবীর প্রতিবেশী খুঁজতে মরিয়া বিজ্ঞানীরা। এবার সেই পথেই আরও এক আবিষ্কার। পৃথিবীর অদূরেই রয়েছে আরও এক ‘পৃথিবী।’ যাকে সুপার-আর্থ বলে সম্বোধন করলেন গবেষকরা।

সূর্যের সবথেকে কাছের নক্ষত্র বার্ণার্ড’স স্টার। আর সেই নক্ষত্রের চারপাশেই অবিকল পৃথিবীর মত ঘুরছে গ্রহটি। পৃথিবীর থেকে ৩.২ গুন ভারি এই গ্রহ। ২৩৩ দিনে এটি একবার প্রদক্ষিণ করে নক্ষত্রকে। স্পেনের ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্সের গবেষক ইগনাসি রিবাস বলেন, ”এই গ্রহ গুরুত্বপূর্ণ কারণ এরা আমাদের প্রতিবেশী। আর আমরা বাস্তবেই আমাদের প্রতিবেশীর সঙ্গে দেখা করতে আগ্রহী।”

তবে প্রাণের উপস্থিতির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। নক্ষত্রের কাছাকাছি থাকা সত্বেও এটি নক্ষত্র থেকে খুব কম পরিমান এনার্জি গ্রহণ করতে পারে। এর পৃষ্ঠের তাপমাত্রা মাইনাস ১৭০ ডিগ্রি। কোনও তরল জল নেই।

প্রায় ২০ বছর ধরে গবেষণার পর খোঁজ মিলেছে এই গ্রহের। সাতটি পৃথক ইনস্ট্রুমেন্ট দিয়ে গবেষণা চলেছে। জানা গিয়েছে ওই নক্ষত্রটি সূর্যের মত অত বেশি আলো দেয় না। ফলে তার চারপাশে কটা গ্রহ ঘুরছে সেটা স্পষ্ট নয়। এর আগে এই নক্ষত্র নিয়ে বহু গবেষণা করে ব্যর্থ হয়েছে বিজ্ঞানীরা। এই প্রথম সফলভাবে কোনও গ্রহের খোঁজ মিলল।

বাংলা৭১নিউজ/সূত্র:কলকাতা২৪×৭ডটকম/এসএ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com