বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার

সু চির ‘ফ্রিডম অব অক্সফোর্ড অ্যাওয়ার্ড’ প্রত্যাহার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৪ অক্টোবর, ২০১৭
  • ৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: মিয়ানমারে ক্ষমতাসীন দল এনএলডি’র নেত্রী অং সান সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব অক্সফোর্ড অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করেছে শহর কর্তৃপক্ষ। রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়নে সু চির নীরব ভূমিকার কারণে এ পদক প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় এর আগে গত সপ্তাহে অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হিউ কলেজ থেকে সু চির প্রতিকৃতি সরিয়ে নেওয়া হয়।

মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠায় দীর্ঘ সংগ্রামের স্বীকৃতি হিসেবে ১৯৯৭ সালে সু চিকে এই সম্মাননা জানিয়েছিল যুক্তরাজ্যের অক্সফোর্ড সিটি কাউন্সিল। তবে সিটি কাউন্সিলে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, এখন আর তার জন্য এ সম্মাননা ‘যথোপযুক্ত নয়’।

২৪ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। এরপরই রোহিঙ্গা নিধন অভিযানে নামে সেনাবাহিনী।২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত বাংলাদেশে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা প্রবেশ করেছে। সেনাবাহিনীর এই ভূমিকা ও রোহিঙ্গা নির্যাতনের নিজের নীরব অবস্থানের কারণে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর পদে থাকা অং সান সু চি।

সু চির সম্মাননা প্রত্যাহারের প্রস্তাবে সমর্থনকারী অক্সফোর্ড সিটি কাউন্সিলের নেতা বব প্রাইস বলছেন, মিয়ানমারের পরিস্থিতি নিয়ে মানুষ ‘চরম ক্ষুব্ধ’ এবং দেশটিতে বর্বরতার খবর নিয়ে তার কথা না বলাটা খুবই অস্বাভাবিক।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com