শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সুন্দরবনের নদী ও খাল রক্ষায় সহস্রাধিক জেলের শপথ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মংলা প্রতিনিধি: সুন্দরবন ও তার আশপাশের নদী ও খালের উপর নির্ভরশীল প্রায় ১ হাজার জেলে বাওয়ালীদের বিকল্প পেশার সন্ধান দিল বাংলাদেশ বন অধিদপ্তর ।

বৃহস্পতিবার দুপুরে মংলার জয়মনির ঘোল মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে বিকল্প পেশায় আসা জেলে বাওয়ালীদের মাঝে অটোভ্যান গাড়ী, সেলাই মেশিন ও কাপড় বিতরন করা হয় । এর আগে এই সকল সুবিধা ভোগিদের দেওয়া হয়েছে সল্প মেয়াদি কাজের প্রশিক্ষন । বিকল্প জীবনায়নের ফলে সুন্দরবনের খালে ও নদীতে নিষিদ্ধ কাজ না করার শপথ নেন সহস্রাধিক জেলে।

সুন্দরবন ও তার আশ পাশ নদী-খালের উপর নির্ভরশীল জেলে বাওয়ালীদের কারনে বিভিন্ন প্রকার মাছ ও ডলফিনের জীবন ঝুকির মধ্যে পড়ে। অনেক সময় জেলেদের জালে আটকে মারা যায় বিভিন্ন প্রকার ডলফিন। তাই এই সব প্রাণীদের জীবন রক্ষায় ইউএনডিপির অর্থায়নে বাংলাদেশ বন অধিদপ্তর এই প্রকল্প পরিচালনা করছে এবং কোডেক এই প্রকল্পটি বাস্তবায়ন ও সহযোগীতা করছে।

এদিন দুপুরে মংলার জয়মনির ঘোল মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে বিকল্প পেশায় আসা জেলে বাওয়ালীদের মাঝে অটোভ্যান গাড়ী,সেলাই মেশিন ও ছিট কাপড় বিতরন করা হয়।

এ সময় চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবর হোসেন ,খুলনা বিভাগীয় বন কর্মকর্তা (বন্য প্রানী ব্যাবস্তাপনা ও প্রকৃুত সংরক্ষন বিভাগ) ও প্রকল্প পরিচালক মোঃ মদিনুল আহসান, সুন্দরবন চাদঁপাই রেঞ্জ কর্মমর্তা মোঃ শাহীন কবির,সিএমসির সভাপতি গাজী জহুরুল হক, সুন্দরবন সহ ব্যবস্থাপনা সংগঠনের সভাপতি আঃ শুকুর, সিএসসির সদস্য ইউপি মেম্বার মোঃ আলিয়ার রহমান, এনজিও কোডেক’র সমন্বয়কারি মোঃ তৈহিদুর রহমান ও মোঃ শরিফুল আলম তুহিন উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/একে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com