রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে

সুনামগঞ্জে তলিয়ে গেছে ৮ হাজার হেক্টর জমির ফসল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২০ এপ্রিল, ২০১৬
  • ১৪৯ বার পড়া হয়েছে

পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্বের তিন জেলায় তলিয়ে গেছে প্রায় ৮ হাজার হেক্টর জমির ফসল। এর সঙ্গে যোগ হয়েছে শিলাবৃষ্টি। এতে সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা। এসব এলাকায় বৃষ্টি অব্যাহত থাকলে আরো ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

বৃষ্টি আর উজানের ঢলে সুনামগঞ্জে তলিয়ে গেছে ২ হাজার হেক্টর জমির বোর ধান। এরমধ্যে শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে তাহিরপুর ও সুনামগঞ্জ সদর উপজেলার চৌদ্দশো হেক্টর জমির ফসলের। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ১৭ কোটি টাকা।

ফসলের ক্ষতি হয়েছে মৌলভীবাজারেও। জেলায় পানিতে তলিয়ে গেছে সাড়ে ছয়শো হেক্টর জমির ধান। এর মধ্যে নষ্ট হয়েছে চারশো ২১ হেক্টর জমির ফসল। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ সাড়ে পাঁচ কোটি টাকা।

এদিকে, হবিগঞ্জের বাহুবল, নবীগঞ্জ, বানিয়াচঙ্গ, লাখাই ও আজমিরীগঞ্জে পানিতে তলিয়ে গেছে প্রায় ৫ হাজার হেক্টর জমির ফসল। শিলাবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে নষ্ট হয়েছে আড়াইশো হেক্টর জমির ধান। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ২ কোটি টাকা।

কৃষি বিভাগ বলছে, প্রতিবছর এপ্রিলে বৃষ্টি শুরু হলেও এবার এ অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে মধ্য মার্চ থেকেই। এতে তলিয়ে গেছে বিস্তীর্ণ জমির ফসল। এই পরিস্থিতিতে চাষিদের কাঁচা পাকা ধান কাটার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

তবে জলাবদ্ধ জমিতে ফসল কাটতে চাচ্ছেন না শ্রমিকেরা। শ্রমিক স্বল্পতার সুযোগ নিয়ে বাড়তি মজুরি দাবি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন চাষিরা।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com