শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সীমান্তে বিজিবি-বিএসএফের যৌথ মেডিকেল ক্যাম্পেইন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১২ মে, ২০১৮
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক:বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) যৌথ উদ্যোগে সিলেটের তামাবিল ও ভারতের ডাউকি সীমান্তে দুই দিনব্যাপী মেডিকেল ক্যাম্পেইন চলছে। গতকাল শুরু হওয়া এই ক্যাম্পেইন শেষ হবে আজ শনিবার।

উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন স্বরূপ সীমান্তের উভয় পাশে বসবাসকারী সাধারণ মানুষের কল্যাণে এই মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

শুক্রবার ক্যাম্পেইনের প্রথম দিন ভারতের মেঘালয়ের ডাউকি সীমান্তবর্তী উমসিম গ্রামের ‘ক্লাব হল’ এ বিজিবি ও বিএসএফের চিকিৎসকদল সমন্বিতভাবে ওই এলাকায় বসবাসকারী অসুস্থ ও দুঃস্থ সাধারণ মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ দেয়।  বিজিবি ও বিএসএফের পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ে এই মেডিক্যাল ক্যাম্পেইনের প্রথম দিনে তিন শতাধিক নারী, পুরুষ ও শিশু প্রয়োজনীয় চিকিৎসা সেবা পেয়েছেন।

বিজিবির চিকিৎসকদলে বিজিবির চিকিৎসকদের পাশাপাশি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরাও অন্তর্ভুক্ত রয়েছেন।
ক্যাম্পেইন চলাকালে বিজিবির সিলেট সেক্টর কমান্ডার কর্নেল মো. নাসির উদ্দিন, ৪৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মহসিনুল হক কবির, সিলেট সেক্টরের মেডিকেল অফিসার লে. কর্নেল ইমরুল কায়েস চৌধুরী, অতিরিক্ত পরিচালক মেজর জিয়াউল হোসেন সহ বিজিবির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে বিএসএফের ডিআইজি (মেডিকেল) ড. এ সি ভার্দওয়াজান, বিএসএফ শিলং সেক্টরের ডিআইজি ধর্ম পাল টোকাস, ৩০ বিএসএফ ব্যাটালিয়নের অধিনায়ক এস আর খান ও উপ-অধিনায়ক ভি এন প্রাশারসহ বিএসএফ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সীমান্তের প্রত্যন্ত অঞ্চলের মানুষ অনেক ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতার কারণে শহরে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারেন না। এ বিষয়টি গত ২৩-২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনে উভয় মহাপরিচালক গুরুত্বের সঙ্গে আলোচনা করেন। উভয় পক্ষ পারস্পরিক আস্থা, সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও বৃদ্ধির লক্ষ্যে এবং সীমান্তবাসীদের কল্যাণে মেডিকেল ক্যাম্পেইন পরিচালনার বিষয়ে সম্মত হন। এরই ধারাবাহিকতায় সিলেট সীমান্তে বিজিবি ও বিএসএফ সমন্বিতভাবে নিজস্ব চিকিৎসকদলের মাধ্যমে বিনামূল্যে ঔষধসহ চিকিৎসা সেবা প্রদান করে সীমান্তবাসীদের পাশে থাকার নতুন দৃষ্টান্ত স্থাপন করলো।

বিজিবি ও বিএসএফ এই মানবিক উদ্যোগ গ্রহণ করায় সীমান্তে বসবাসকারী সাধারণ মানুষ তাদের আন্তরিক সন্তুষ্টি প্রকাশ করেছেন। সীমান্তবাসীদের কল্যাণে ভবিষ্যতে অন্যান্য সীমান্তেও বিজিবি-বিএসএফের যৌথ মেডিকেল ক্যাম্পেইন পরিচালনা করা হবে। এই কর্মসূচি সীমান্তবাসীদের কল্যাণের পাশাপাশি সীমান্ত ব্যবস্থাপনা ও সীমান্তের সার্বিক নিরাপত্তায় জনসাধারণের সহযোগিতা ও সচেতনতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com