শুক্রবার, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকারের প্রতি ১৯৮ বিশ্বনেতার সমর্থন ইশরাকের বিবৃতির পরপরই অফিস ছাড়লেন ডিএসসিসির প্রকৌশলী আশিকুর হিজবুল্লাহর হামলায় কয়েকটি ইসরাইলি উপশহরের বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া: পুতিন ইউজিসির নতুন চেয়ারম্যান ঢাবির সাবেক ভিসি অধ্যাপক ফায়েজ অপরাধী যেই হোক, ব্যবস্থা গ্রহণের নি‌র্দেশ দুর্নীতি দমনে প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব ফ্রান্সের টি-টোয়েন্টিতে ছক্কার নতুন বিশ্বরেকর্ড প্লাস্টিকের বদলে কাগজের ফাইল-কাচের জগ-গ্লাস ব্যবহারের নির্দেশ জাতীয় জিন ব্যাংক নীতিমালার খসড়া হালনাগাদের জন্য কমিটি সাইবার মামলা থেকে খালাস পেলেন বিএনপি নেতা বুলুসহ ১২ নেতাকর্মি পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে চাই : ড. ইউনূস খুলনায় গণপিটুনির শিকার কিশোর মারা যায়নি, যা জানালো আইএসপিআর নিয়োগ-বদলি বাণিজ্যে জড়িত হলে কঠোর ব্যবস্থা সাকিবের বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন শান্ত ৫ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ আউয়াল কমিশনের পদত্যাগপত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি ক্রোক করে ‘রিসিভার’ নিয়োগে রুল ছাত্র-জনতার ‘শহিদি মার্চ’ শুরু হারিছ চৌধুরীর মরদেহ তুলে ডিএনএ পরীক্ষার নির্দেশ

সিলেটে ব্যাপক সংঘর্ষ, ৫ পুলিশসহ আহত অর্ধশত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
  • ২১ বার পড়া হয়েছে

সিলেটে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। প্রায় আধা ঘণ্টাব্যাপী সংঘর্ষে পুলিশের ছোড়া টিয়ারগ্যাস ও গুলিতে অন্তত অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ পুলিশ সদস্য।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১টা ১৫ মিনিটের দিকে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়কে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহত শিক্ষার্থীদের সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, রাগীব রাবেয়া হাসপাতাল ও মাউন্ড এডোরা হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহত পুলিশ সদস্যদের জেলা পুলিশ হাসপাতালে নেওয়া হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কোটা সংস্কারের দাবিতে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল সোয়া ১১টা থেকে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। দুপুর ১টার দিকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে তাদের ওপর চড়াও হন কিছু শিক্ষার্থী। তারা পুলিশের বিরুদ্ধে নানা স্লোগান দিতে থাকেন।

একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে শিক্ষার্থীদের। এসময় পুলিশ টিয়ারগ্যাস, সাউন্ড গ্রেনেড ও গুলি ছোড়ে। এতে ছত্রভঙ্গ হয়ে যান শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের পক্ষ থেকে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। এসময় রণক্ষেত্রে পরিণত হয় শাবি এলাকা।

আধা ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে প্রায় অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছেন বলে দাবি আন্দোলনকারীদের। অন্যদিকে পুলিশের পক্ষ থেকে পাঁচজন সদস্য আহত হয়েছেন বলে জানানো হয়েছে।

আহত শিক্ষার্থীদের মধ্যে অন্তত ১০-১৫ জনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের মধ্যে রয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল বিভাগের তাশফিকুল হক, পরিসংখ্যান বিভাগের ইফরাতুল হাসান রাহিম ও পদার্থ বিজ্ঞান বিভাগের মীম। তাৎক্ষণিকভাবে বাকিদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ফটক এলাকার জুমন নামের একজন মোটরশ্রমিক আহত হয়েছেন। তাকেও ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বলেন, শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করতে থাকলে পুলিশ তা প্রতিহত করে। তাদের হামলায় আমাদের পাঁচ সদস্য আহত হয়েছেন। এদের মধ্যে একজন মাথায় গুরুতর আঘাত পেয়েছেন।

তিনি আরও বলেন, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। তবে তিনি বহিরাগত। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে সিলেট-সুনামগঞ্জ সড়ক দখলে নিয়ে বিক্ষোভ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় ক্যাম্পাসের ভেতরে ও আশপাশে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com