বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

সির্তেয় আইএসের সদরদপ্তর লিবীয় বাহিনীর নিয়ন্ত্রণে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬
  • ৯২ বার পড়া হয়েছে
ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইরত জাতিসংঘের সমর্থনপুষ্ট লিবিয়ার জাতীয় সরকারের অনুগত বাহিনীর একজন যোদ্ধা। ছবি: রয়টার্স

বাংলা৭১নিউজ, ডেস্ক: সির্তের তথা-কথিত ইসলামিক স্টেটের (আইএস) সদরদপ্তর দখলে নেওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্র-সমর্থিত লিবিয়ার আধা সামরিক বাহিনী।

বিবিসি বলছে, জাতিসংঘের সমর্থনপুষ্ট লিবিয়ার জাতীয় সরকারের প্রতি অনুগত বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, “সম্মেলন কেন্দ্র এখন আমাদের হাতে।”

লিবিয়ায় সির্তে শহরটি ছিল ভূমধ্যসাগরের কাছে আইএসের সবচে গুরুত্বপূর্ন শক্তঘাঁটি।

২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে শহরটি আইএসের দখলে ছিল।

সরকারপন্থি বাহিনী জানিয়েছে, আইএসের জঙ্গিরা এখনো শহরটির তিনটি আবাসিক এলাকা এবং সমুদ্রের কাছে একটি কমপ্লেক্সে অবস্থান নিয়ে আছে।

গেল কয়েক সপ্তাধরে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে শহরটির প্রধান সম্মেলন কেন্দ্র দখলের অন্যতম প্রধান লক্ষ্য ছিল সরকার অনুগত বাহিনীর।

মুখপাত্র রিদা ইসা বলেন, তাদের যোদ্ধারা সির্তের ইবনে সিনা হাসপাতাল এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও নিয়ন্ত্রণে নিয়েছে।

এই লড়াইয়ে অন্ততপক্ষে তিনজন যোদ্ধা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে ওই মুখপাত্র জানিয়েছেন। তিনি আরো জানান, আইএসের অন্ততপক্ষে ২০ জন জঙ্গি নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের হিসাবমতে, সির্তেয় আইএসের প্রায় ১ হাজার জঙ্গি রয়েছে। এদের অনেকেই বিদেশি এবং সিরিয়া ও ইরাকে লড়াই করে আসা অভিজ্ঞ যোদ্ধা।

এরআগে আইএসের সঙ্গে সম্পর্কিত একটি সংবাদ সংস্থা জানিয়েছিল, জঙ্গিগোষ্ঠীটি সির্তেয় লিবিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

লিবিয়ার জাতীয় সরকারপন্থি বাহিনী জানিয়েছিল, একটি যুদ্ধবিমানের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ওই বিমানে দুজন পাইলট ছিলেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com